Logo
Logo
×

সংবাদ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

পাঁচ সমন্বয়কের পদত্যাগ

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৭ আগস্ট ২০২৪, ১০:১৪ এএম

পাঁচ সমন্বয়কের পদত্যাগ

দেশব্যাপী যারা কোটা আন্দোলন গড়ে তুলেছিলেন, আন্দোলনের ধারাবাহিকতায় সরকারের পতন ঘটিয়েছিলেন, সেই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার পাঁচ সমন্বয়ক পদত্যাগ করেছেন।

তারা বলছেন, কাজে সমন্বয়হীনতা ও অপরাজনীতির আভাস পাওয়ার যাচ্ছে। তারা সেগুলোর তীব্র নিন্দা-প্রতিবাদ জানিয়ে পদত্যাগের ঘোষণা দেন।

গতকাল শুক্রবার (১৬ আগস্ট) বিকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদে সংবাদ সম্মেলনে সমন্বয়ক সুমাইয়া সিকদার ও চার সহ-সমন্বয়ক তাদের সিদ্ধান্তের কথা জানান। চার সহ-সমন্বয়ক হলেন আল মাসনূন, ধ্রুব বড়ুয়া, সাইদ্যুজামান রেদুয়ান ও ঈশা দে।

লিখিত বক্তব্যে বলা হয়, ‘আন্দোলন চলাকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক সংখ্যা ছিল ২২ জন। ৫ আগস্ট সেই সংখ্যা দাঁড়ায় ৩০ জনে। এমন সব ঘটনা, জবাবদিহিতাহীনতা ও ট্যাগা-ট্যাগির ফ্যাসিস্ট বয়ান আমাদের মনে স্বাভাবিক প্রশ্নের জন্ম দেয়। আমরা মনে করি, সমন্বয়করা আমাদের সাথে সৎ নন। ক্যাম্পাস সংস্কারের কাজে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে তারা তৎপর নন, প্রভোস্টদের পদত্যাগ না করিয়ে হলে শিক্ষার্থীদের ওঠানোর ব্যাপারে আরও ভালো সিদ্ধান্ত তারা নিতে পারতেন।’

বক্তব্যে আরও বলা হয়, ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন প্ল্যাটফর্ম ইতোমধ্যে একটি সফল গণঅভ্যুত্থানে নেতৃত্ব দিয়েছে। জনমানুষকে একটি বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন দেখিয়েছে। কিন্তু এই সফলতা স্বৈরাচার পতনের মধ্য দিয়ে দৃশ্যমান হলেও, এখন নানা ধরনের সমন্বয়হীনতা দৃশ্যমান হয়েছে।’

উপাচার্য-প্রক্টর-প্রভোস্টদের পদত্যাগ প্রসঙ্গে মাসনূন বলেন, ‘আমরাও তাদের পদত্যাগ চেয়েছিলাম, কিন্তু সেটা ধাপে ধাপে। ক্যাম্পাসে শিক্ষার্থীদের আগমন, তাদের নিরাপত্তা নিশ্চিতকরণ, সব লেজুড়বৃত্তিক ও দখলদারি দলীয় রাজনীতি নিষিদ্ধ করার ব্যবস্থা করেই যেন ভিসি পদত্যাগ করেন। কিন্তু কোনো মতামত যাচাই-বাছাই না করেই সমন্বয়করা ক্যাম্পাসের ভবিষ্যৎ নির্ধারণ করে ফেলেন। শিক্ষার্থীদের মতামত নিয়ে সমালোচনার সঠিক কোনো প্রক্রিয়া অনুসরণ করা হয়নি সমন্বয়ক কমিটিতেও।”

লিখিত বক্তব্যে বলা হয়, আগামীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে যেসব কর্মসূচি পালন হবে সেগুলোর সঙ্গে এই পাঁচ সমন্বয়কের কোনো সম্পর্ক থাকবে না। তবে সাধারণ শিক্ষার্থীদের পক্ষে তারা সব সময় ছিলেন এবং ভবিষ্যতেও থাকবেন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন