Logo
Logo
×

সংবাদ

আমার স্বজনদের ফিরিয়ে দিন

মায়ের ডাক

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৫ আগস্ট ২০২৪, ০৮:৫৭ এএম

আমার স্বজনদের ফিরিয়ে দিন

গত ১৫ বছরে বহু মানুষ গুম হয়েছেন। তাদের ফিরে পেতে গড়ে উঠেছে ‘মায়ের ডাক’ নামে সংগঠন। তারা বিভিন্ন সময় বিভিন্ন দরবারে আবেদন-নিবেদন করে ব্যর্থ হয়েছেন। এখন তাদের আশা, নির্দলীয় নিরপেক্ষ অন্তর্বর্তী সরকার তাদের প্রতি ন্যায় বিচার করবেন।

সংগঠনের সমন্বয়ক সানজিদা ইসলাম একটি বিবৃতি পাঠিয়েছেন। বিবৃতিটি নিচে উল্লেখ করা হলো:

আপনারা জানেন, আমরা আমাদের স্বজনদের ফিরে পাবার আশায় দীর্ঘদিন যাবত আন্দোলন করে আসছি। কিন্তু কাজ হয়নি। এখন আমরা মায়ের ডাকের পক্ষ থেকে চার দফা দাবি পেশ করছি:

 ১। জোরপূর্বক গুমের শিকার সকল ব্যক্তিকে আয়নাঘরের মতো বন্দিশালাসমূহ থেকে নিঃশর্ত মুক্ত করতে হবে এবং নিজ নিজ পরিবারের কাছে ফিরিয়ে দিতে হবে। 

 ২। জাতিসংঘের তত্ত্বাবধানে জোরপূর্বক গুমের শিকার ব্যক্তি ও পরিবারের সদস্যদের জন্য নাগরিকদের তত্বাবধানে একটি কমিশন দ্রুত প্রতিষ্ঠা করতে হবে। 

 ৩। গুমের সাথে জড়িত প্রমাণিত রাষ্ট্রীয় বাহিনীর সদস্যকে বিচারের আওতায় আনতে হবে, দ্রুত বিচার  করতে হবে এবং সকল আয়নাঘর ভেঙে দিয়ে নাগরিকদের জন্য জাদুঘর তৈরি করতে হবে, যাতে করে বাংলাদেশে আর কোনো প্রকার গুম, খুন এবং মানবতার বিরুদ্ধে কোনো প্রকার অপরাধ সংগঠিত না হতে পারে।

 ৪। গুমের শিকার  পরিবারের সদস্যদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে।

বিবৃতিতে বলা হয়, তারেক সিদ্দিকী, জিয়াউল আহসান, আসাদুজ্জামান খান কামাল, হারুন (ডিবি), আবদুল্লাহ আল মামুনের (আইজিপি) মতো ব্যক্তিরা এখনও মুক্ত| বেনজির কিভাবে দেশ ছাড়তে পারলেন? এই সকল ব্যক্তি যারা গুম, বিচার বহির্ভূত হত্যার সঙ্গে জড়িত ছিলেন, তাদের খুঁজে গ্রেপ্তার করতে হবে |

ইতিমধ্যে গোপন ডিটেনশন সেল থেকে অনেক মানুষ মুক্তি পেয়েছে | আমরা আমাদের ভাইদের সম্পর্কে জানতে চাই| তারা কোথায় এবং কেমন আছে| তাদের মুক্তি না দেওয়া পর্যন্ত আমরা আমাদের লড়াই থামাব না| এছাড়া আমরা নিশ্চিত করব যে, সমস্ত অপরাধীকে গ্রেপ্তার করা হচ্ছে, সত্য উন্মোচন করা হচ্ছে এবং তাদের শাস্তি দেওয়া হচ্ছে |

আপনরা সব সময় আমাদের সাথে ছিলেন এবং আপনাদের পক্ষ থেকে সাহায্য প্রয়োজন|

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন