Logo
Logo
×

সংবাদ

তত্ত্বাবধায়ক সরকার বাতিলের রায় দেওয়া সেই বিচারপতি পদত্যাগ করেছেন

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২৪, ০৫:০২ পিএম

তত্ত্বাবধায়ক সরকার বাতিলের রায় দেওয়া সেই বিচারপতি পদত্যাগ করেছেন

এ বি এম খায়রুল হক: ফাইল ছবি

আইন কমিশনের চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেছেন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে রায় দিয়ে আলোচিত সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক। গতকাল মঙ্গলবার আইন মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

আইন কমিশনের চেয়ারম্যান হিসেবে সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হককে ২০১৩ সালের ২৩ জুলাই তিন বছরের জন্য নিয়োগ দেওয়া হয়। ওই মেয়াদ শেষে কয়েক দফা কমিশনের চেয়ারম্যান হিসেবে তাকে ফের পুনর্নিয়োগ দেওয়া হয়। এ পদে তিনি বাংলাদেশের প্রধান বিচারপতির প্রাপ্য বেতন, ভাতা এবং অন্যান্য সুবিধাদি পেয়ে আসছিলেন।

এ বি এম খায়রুল হক ২০১০ সালের ২৭ সেপ্টেম্বর দেশের ১৯তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পান। ২০১১ সালের ১০ মে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রবর্তনে করা সংবিধানের ত্রয়োদশ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দিয়ে আলোচিত হন। এই মামলার শুনানিতে বেশিরভাগ অ্যামিকাস কিউরি তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা রাখার পক্ষে মত দিয়েছিল। তবে প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হকের নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা অবৈধ ও বাতিল ঘোষণা করেন।

তবে  বিচারপতি এ বি এম খায়রুল হক আদালতে ঘোষিত রায় পরবর্তী ১০ম ও ১১তম নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে করা যেতে পারে বলে মত দিলে লিখিত রায়ে তা বাদ দেন। এরপর আপিল বিভাগের রায়ের আলোকে আওয়ামী লীগ সরকার সংবিধান থেকে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বিলুপ্ত করে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন