Logo
Logo
×

সংবাদ

অবশেষে মুখ খুললেন শেখ হাসিনা, ক্ষমতাচ্যুতির জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করলেন

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১১ আগস্ট ২০২৪, ০২:০১ পিএম

অবশেষে মুখ খুললেন শেখ হাসিনা, ক্ষমতাচ্যুতির জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করলেন

শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

ক্ষমতাচ্যুত হওয়ার পর প্রথমবার নীরবতা ভাঙলেন সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তাকে ক্ষমতাচ্যুত করার জন্য যুক্তরাষ্ট্রের মতো বিদেশি শক্তিকে দায়ী করেছেন তিনি।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা গতকাল শনিবার তার দলের নেতা-কর্মীদের উদ্দেশে একটি বার্তা দিয়েছেন। এই বার্তায় তিনি এ অভিযোগ করেছেন। বার্তাটি ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্ট দেখতে পেয়েছে।

আওয়ামী লীগ সমর্থকদের পাঠানো বার্তায় শেখ হাসিনা বলেন, বঙ্গোপসাগর ও সেন্টমার্টিন আমেরিকাকে দিয়ে দিলে আমি ক্ষমতায় থাকতে পারতাম। 

বাংলাদেশে রাজনৈতিক সংকটের পেছনে ‘বিদেশি শক্তির হাত’ আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে বলে ভারত সরকারের পক্ষ থেকে ঘোষণা দেওয়ার কয়েক দিনের মাথায় এমন কথা বললেন শেখ হাসিনা।

কয়েকবছর ধরেই যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন চলছিল হাসিনা সরকারের। চলতি বছরের জানুয়ারিতে জাতীয় নির্বাচনের আগ মুহূর্তে তিনি বলেছিলেন, এক ‘শ্বেতাঙ্গ’ বিমান ঘাঁটির বিনিময়ে তাকে খুব সহজে ক্ষমতায় ফিরে আনার প্রস্তাব দিয়েছেন। 

ওই বার্তায় অন্তর্বর্তীকালীন নতুন সরকারকে ওই ধরনের বিদেশি শক্তি দ্বারা ব্যবহারের বিষয়ে সতর্ক করেছেন শেখ হাসিনা। 

দ্য প্রিন্ট বলছে, গত বৃহস্পতিবার রাতে ১৭ সদস্যের অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ গঠিত হয়েছে। যার মধ্যে চারজন বিএনপিপন্থি এবং তিনিজন জামায়াত পন্থি। শেখ হাসিনা দেশ থেকে পালিয়ে যাওয়ার আগে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন—সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান এই ঘোষণা দেওয়ার পর সংসদ ভেঙে দেওয়া হয়। 

নেতাকর্মীদের দেওয়া বিবৃতিতে শেখ হাসিনা বলেন, আমি পদত্যাগ করেছি যাতে আমাকে লাশের মিছিল দেখতে না হয়। তারা ক্ষমতায় আসতে চেয়েছে তোমাদের (ছাত্রদের) লাশের ওপর দিয়ে। আমি এটা হতে দিইনি। আমি ক্ষমতা নিয়ে এসেছিলাম।

তিনি বলেন, আজকে যদি আমি দেশে থাকতাম হয়তো আরও অনেক জীবন যেত, অনেক সম্পদ ধ্বংস করা হতো।

আগামী সপ্তাহে শেখ হাসিনা ভারতের থেকে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলবেন বলে ধারণা করা হচ্ছে।

পরাজয় মেনে নিয়ে শিগগিরই দেশে ফিরছেন নেতাকর্মীদের প্রতিশ্রুতি দিয়ে শেখ হাসিনা বলেন, আমি শিগগির ফিরব, ইনশা আল্লাহ। পরাজয় আমার, কিন্তু জয়ী হয়েছে বাংলাদেশের জনগণ। আমি নিজেকে সরিয়ে নিয়েছি। আপনাদের সমর্থন নিয়ে আমি এসেছিলাম, আপনারাই ছিলেন আমার শক্তি। আপনারা যখন আমাকে চাননি, তখন আমি নিজে থেকে সরে গেছি, পদত্যাগ করেছি। আমার যেসব কর্মী সেখানে আছেন, কেউ মনোবল হারাবেন না। আওয়ামী লীগ বার বারই উঠে দাঁড়িয়েছে।

এ ছাড়া তার বক্তব্য বিকৃত করার অভিযোগ করে শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, তরুণ ছাত্রদের উদ্দেশে আমি আবারও বলতে চাই, আমি তোমাদের কখনো রাজাকার বলিনি...আমার বক্তব্য বিকৃত করা হয়েছে। একটা গোষ্ঠী তোমাদের এই অবস্থানের সুযোগ নিয়েছে। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন