Logo
Logo
×

সংবাদ

বিচার বিভাগ সংস্কারের দাবি তরুণ বিচারকদের

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২৪, ০৩:৪৮ পিএম

বিচার বিভাগ সংস্কারের দাবি তরুণ বিচারকদের

তরুণ বিচারকরা বিচার বিভাগে সংস্কারের দাবিতে সোচ্চার হয়েছেন। এ জন্য বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের (বিজেএস) ষষ্ঠ থেকে পঞ্চদশ ব্যাচের সহকারী জজ ও সিনিয়র সহকারী জজ সমমর্যাদার বিচারকদের সমন্বয়ে গঠিত হয়েছে ‘ইয়াং জাজেস ফর জুডিসিয়াল রিফর্ম’ নামের একটি সংগঠন। আজ শনিবার ২৩ জন সমন্বয়ক নিয়ে সংগঠনটির কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। এক বিবৃতি এ তথ্য জানানো হয়েছে। 

বিবৃতিতে বলা হয়েছে, বিচার বিভাগকে সত্যিকারের স্বাধীন ও জনবান্ধব হিসেবে গড়ে তোলার লক্ষ্যে তরুণ বিচারকদের এই সংগঠনটি কাজ করবে। সংস্কারের জন্য প্রয়োজনীয় সুপারিশ প্রণয়ন ও তার বাস্তবায়নে জনমত তৈরিসহ সংশ্লিষ্টদের সঙ্গে কাজ করার ঘোষণা দিয়েছে তারা।

বিবৃতিতে আরও বলা হয়, তারা শুরুতে অধস্তন আদালতে কর্মরত সকল বিচারকদের সংগঠন বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের পুনর্গঠনের দাবি তুলেছেন। তারা জানান, অ্যাসোসিয়েশনের বর্তমান কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে থাকা বিচারকদের কেউই গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচিত নন। এছাড়া অ্যাসোসিয়েশনের গঠনতন্ত্রে কেবল বৃহত্তর ঢাকায় কর্মরত বিচারকদের জন্য ‘নির্বাচনে প্রার্থী হওয়ার অধিকার’ এবং পদাধিকারবলে ঢাকার জেলা জজের জন্য ‘সভাপতি’ পদটি সংরক্ষিত রাখা আছে- যা অযৌক্তিক, অগণতান্ত্রিক ও বৈষম্যমূলক মর্মে সমন্বয়কারীরা দাবি করেন।

সমন্বয়কেরা বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের গঠনতন্ত্র অবিলম্বে সংশোধন করে দ্রুততম সময়ের মধ্যে নির্বাচন দেয়ার জন্য বর্তমান কমিটির কাছে দাবি পেশ করেছেন । বিচার বিভাগে কাঙ্ক্ষিত সংস্কারের লক্ষ্যে সুনির্দিষ্ট সুপারিশ উপস্থাপনের পাশাপাশি নির্বাচিত অ্যাসোসিয়েশনের মাধ্যমে সেসব সুপারিশ বাস্তবায়নে সব ধরনের সহযোগিতা প্রদান ও তৎপরতা পরিচালনা করার প্রত্যয় ব্যক্ত করেন ইয়াং জাজেস ফর জুডিসিয়াল রিফর্মের সমন্বয়কেরা।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন