Logo
Logo
×

সংবাদ

যুক্তরাষ্ট্র হাসিনার ভিসা বাতিল করেছে

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২৪, ০৫:৫৫ পিএম

যুক্তরাষ্ট্র হাসিনার ভিসা বাতিল করেছে

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে বিক্ষোভের বিরুদ্ধে দমন-পীড়নের পর দেশ ছেড়ে পালিয়েছেন। এরমধ্যে হাসিনার ভিসা যুক্তরাষ্ট্র বাতিল করেছে বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি ঘনিষ্ঠ সূত্র নিশ্চিত করেছে। বৃটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যান এক টুইটে একথা জানিয়েছেন।  

এর আগে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করার কথা জানিয়েছিল যুক্তরাষ্ট্র। একইসঙ্গে বাংলাদেশে অন্তর্বর্তী সরকার গঠন প্রক্রিয়াকে গণতান্ত্রিক ও অন্তর্ভুক্তিমূলক হওয়ার আহ্বান জানায় তারা।

বার্গম্যান লিখেছেন, হাসিনা যুক্তরাজ্যে আশ্রয় চাওয়ার কথা বিবেচনা করছেন, সেখানে তার বোন শেখ রেহানা এবং বোনপো এমপি টিউলিপ সিদ্দিক থাকেন। হাসিনা যে পদ্ধতিতে বৃটেনের কাছে আশ্রয় চেয়েছেন, অভিবাসন আইন অনুযায়ী তা সম্ভব নয়। ওই পদ্ধতিতে কাউকে আশ্রয় দিতে পারে না বৃটেন। নিয়ম অনুযায়ী, যাদের আন্তর্জাতিক নিরাপত্তা প্রয়োজন, তারা দেশ ছাড়ার পর প্রথম যে নিকটবর্তী নিরাপদ দেশে পা রাখছেন, সেখানেই আশ্রয় চাওয়ার কথা।

তিনি আরও লেখেন,  সেটাই তাঁর নিরাপত্তা পাওয়ার দ্রুততম রাস্তা। এক্ষেত্রে ভারতের নাম উঠে আসছে। তবে হাসিনার কাছে একটি  ভিসা থাকতে পারে যা তাকে যুক্তরাজ্যে ভ্রমণের অনুমতি দেবে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন