Logo
Logo
×

সংবাদ

শিক্ষার্থী-জনতার ওপর হামলা, গুলি, সংঘর্ষ, নিহত ৬৬

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২৪, ০৬:৫৫ পিএম

শিক্ষার্থী-জনতার ওপর হামলা, গুলি, সংঘর্ষ, নিহত ৬৬

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় শিক্ষার্থী-জনতার ওপর হামলা, গুলি ও সংঘর্ষে ৬৬ জন নিহত হয়েছে। এদিকে শাহবাগ ও সাইন্সল্যাবে আন্দোলনকারীদের সঙ্গে আওয়ামী লীগের নেতা-কর্মীদের  ধাওয়া-পাল্টা ধাওয়া ও ভাঙচুর এবং বিক্ষোভে উত্তাল আফতাবনগর, উত্তরা, ধানমণ্ডি ও জাতীয় প্রেসক্লাব। এছাড়া দেশের বিভিন্ন জায়গায় সংঘর্ষ চলছে। 

শাহবাগ 

রবিবার সকাল থেকে শাহবাগে অবস্থান নেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এ সময় আওয়ামী লীগের নেতা–কর্মীদের ধাওয়া দেন আন্দোলনকারীরা। পরে আওয়ামী লীগের নেতা–কর্মীদের ধাওয়া দেন আন্দোলনকারীরা। এরপর আর আওয়ামী লীগের নেতা–কর্মীদের দেখা মেলেনি।

টিএসসি

এদিকে সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতেও অবস্থান নিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। 

ঢাকায় ৪ জন নিহত

ঢাকায় ৪ জন নিহতের খবর পাওয়া গেছে। আজ বেলা ১১টার দিকে বাটা সিগন্যালের দিক থেকে আওয়ামী লীগ-ছাত্রলীগ নেতা-কর্মীদের একটি মিছিল সাইন্সল্যাবের দিকে আসতে থাকে এবং আন্দোলনকারীদের ধাওয়া দেয়। কয়েক মিনিটের মধ্যেই আন্দোলনকারীরা পাল্টা ধাওয়া দিলে আওয়ামী লীগ-ছাত্রলীগ নেতাকর্মীরা সেখান থেকে পিছু হটে।

জাতীয় প্রেস ক্লাব 

রাজধানীর জাতীয় প্রেসক্লাব এলাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে উত্তাল। সকাল সাড়ে ১০টা থেকেই বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ প্রেসক্লাবে জড়ো হয়ে বিক্ষোভ করছেন। বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ (বিএসপিপি), গণহত্যা ও নিপীড়ন বিরোধী আইনজীবী, গণতান্ত্রিক বাম ঐক্যসহ বিভিন্ন ব্যানারে বিক্ষোভ সমাবেশ করছেন আন্দোলনকারীরা।

আফতাবগর

এক দফা দা‌বির আফতাবগরে জড়ো হ‌য়ে‌ছেন শিক্ষার্থীরা। আজ রবিবার সকাল সা‌ড়ে ১০টা থে‌কে রাজধানীর আফতাবনগ‌রের ইস্টও‌য়েস্ট বিশ্ব‌বিদ্যািলয়ের ফট‌কের সা‌মনে অবস্থান নেন তারা।

মুন্সীগঞ্জে নিহত ৪

মুন্সীগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের ওপর আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগ ও তাদের অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের হামলা ও গুলিতে ৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে অর্ধশতাধিক। 

মাগুরায় নিহত ৪

মাগুরায় পুলিশ-বিএনপি সংঘর্ষে জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক মেহেদী হাসান রাব্বীসহ ৪ জন নিহত হয়েছেন। এ সময় সংঘর্ষে ৪ পুলিশ সদস্যসহ আহত হয়েছেন ১০ জন। 

রংপুরে নিহত ৫

রংপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের সঙ্গে আওয়ামী লীগের নেতা-কর্মীদের পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১০ জন।

বগুড়ায় ৩ জন নিহত

বগুড়ায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অসহযোগ কর্মসূচিতে বগুড়ায় ৩ জন নিহত হয়েছেন। 

পাবনায় নিহত ৩ 

পাবনার খেয়াঘাট মোড়ে আওয়ামী লীগ ও যুবলীগের মিছিল থেকে শিক্ষার্থীদের ওপর গুলি চালানো হলে ৩ জন নিহত হন। প্রত্যক্ষদর্শীরা জানায়, আওয়ামী লীগ নেতা এই গুলি চালান। বিক্ষোভকারীরা এরপর তার গাড়ি পুড়িয়ে দেন। 

লক্ষ্মীপুরে গুলিবিদ্ধ ৫, আহত ৫০ 

সিরাজগঞ্জে ৯ জন নিহত হয়েছেন, এছাড়া বরিশালে ২, জয়পুরহাটে  ১, কুমিল্লায় ২, কিশোরগঞ্জে ৪, ভোলায় ৩, ফেনিতে ৭ এবং ধামরাইতে ১ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন