Logo
Logo
×

সংবাদ

৩২ জন শিশু নিহত হওয়ার তথ্য নেই সরকারের কাছে

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২৪, ০৮:০৮ পিএম

৩২ জন শিশু নিহত হওয়ার তথ্য নেই সরকারের কাছে

গতকাল শুক্রবার বাংলাদেশে কোটা আন্দোলনকে ঘিরে সহিংসতায় অন্তত ৩২ শিশু নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনিসেফ। তবে সরকার তাদের কাছে ৩২ জন শিশু নিহত হওয়ার কোনো তথ্য এ মুহূর্তে নেই বলে জানিয়েছে। 

আজ শনিবার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বাংলাদেশ সরকারের কাছে ৩২ জন শিশু নিহত হওয়ার কোনো তথ্য এ মুহূর্তে নেই। তাছাড়া, ইউনিসেফের এশিয়া অঞ্চলের পরিচালকের এ বিবৃতিতে কোনো নির্ভরযোগ্য তথ্য সূত্রের উল্লেখ নেই এবং নিহতদের নাম, পরিচয়, প্রোফাইল বা তালিকা উল্লেখ নেই। 

ইউনিসেফের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, ইউনিসেফ নিশ্চিত হয়েছে বাংলাদেশ জুলাই মাসে আন্দোলনকে ঘিরে সহিংসতায় অন্তত ৩২ শিশু নিহত হয়েছে। এ সময় আরও অনেক শিশু আহত ও আটক হয়েছে। সব ধরনের সহিংসতার নিন্দা জানিয়ে ইউনিসেফের পক্ষ থেকে নিহত শিশুদের পরিবারের সদস্যদের প্রতি শোক ও সমবেদনা জানানো হয়েছে। 

তারা বলছে, শিশুদের সুরক্ষা সব সময় নিশ্চিত করতে হবে। এটি সবার দায়িত্ব। শিশু ও তরুণেরা বাংলাদেশের ভবিষ্যৎ। তারা যখন কথা বলবে তাদের সুরক্ষা নিশ্চিত করা উচিত।

এদিকে সংস্থাটির দক্ষিণ এশিয়া প্রধান বলেছেন, আন্তর্জাতিক মানবাধিকার এবং শিশু অধিকার সনদ অনুসারে বাংলাদেশে শিশুদের আটক করার সব পরিস্থিতির অবসান করতে হবে। কোনো শিশু যদি আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে সংঘাতে পড়ে, তবে তা তাদের জন্য অত্যন্ত ভীতিকর হতে পারে।

তিনি আরও বলেছেন, সরকার, ইউনিসেফের অংশীদার ও সংস্থাগুলো এবং তরুণদের সঙ্গে বৈঠকে আমি জাতিসংঘের শিশুর অধিকার সনদের ওপর গুরুত্বারোপ করেছি। এতে শিশুদের স্বাধীনভাবে সমাবেশ ও শান্তিপূর্ণ মত প্রকাশের অধিকারের স্বীকৃতি দেওয়া হয়েছে। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন