Logo
Logo
×

সংবাদ

আন্দোলন মোকাবিলায় ব্যর্থ হওয়ায় নানকের আসনের ২৭টি ইউনিট কমিটি ভেঙে দিল আ.লীগ

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুলাই ২০২৪, ১১:০৪ পিএম

আন্দোলন মোকাবিলায় ব্যর্থ হওয়ায় নানকের আসনের ২৭টি ইউনিট কমিটি ভেঙে দিল আ.লীগ

কোটা সংস্কার আন্দোলন ঘিরে টানা কয়েক দিন সংঘর্ষ হয়েছে রাজধানীর মোহাম্মদপুর, বসিলায়। দল থেকে মাঠে থাকার নির্দেশনা থাকলেও আন্দোলন মোকাবিলায় স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীরা নিষ্ক্রিয় ছিলেন। তাই ব্যর্থতার দায়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানকের ঢাকা-১৩ আসনের তিন থানা ও আট ওয়ার্ডের অন্তর্গত ২৭টি ইউনিট শাখা আওয়ামী লীগের কমিটি ভেঙে দেওয়া হয়েছে। 

গতকাল বৃহস্পতিবার রাতে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আন্দোলন মোকাবিলায় নিষ্ক্রিয়তার জন্য ঢাকা-১৩ নির্বাচনী এলাকার তিন থানা ও আট ওয়ার্ডের অন্তর্ভুক্ত ২৭টি ইউনিট কমিটি বিলুপ্ত করেছি। ভেঙে দেওয়া এসব কমিটি গঠনের জন্য আগামী সেপ্টেম্বর মাস থেকে উদ্যোগ নেওয়া হবে। আর ওই তিন থানা ও আট ওয়ার্ডসহ ঢাকা মহানগর উত্তরের সকল থানা ও ওয়ার্ডের সভাপতি এবং সাধারণ সম্পাদকের নাম প্রস্তাব করে তারা গত জুন মাসে কেন্দ্রীয় কমিটির জমা দিয়েছেন। 

তবে ঢাকা-১৩ সংসদীয় আসনের থানা ও ওয়ার্ড কমিটির প্রস্তাবিত নেতাদেরও মাঠে দেখা যায়নি বলে অভিযোগ রয়েছে।

জানা গেছে, বৃহস্পতিবার রাতে মোহাম্মদপুর, আদাবর ও শেরে বাংলা নগর থানার বিভিন্ন ওয়ার্ড নেতাদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানকও সভায় উপস্থিত ছিলেন।

ঢাকা-১৩ আসনের অন্তর্ভুক্ত বিভিন্ন এলাকা গত বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার আন্দোলনকারীদের দখলে ছিল। তাদের মোকাবিলায় হিমশিম খেতে হয় আইনশৃঙ্খলা বাহিনীকে। মাঠে দেখা যায়নি আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতা-কর্মীদের। সাংগঠনিক দুর্বলতায় সরকার বিরোধীরা আধিপত্যের সুযোগ পেয়েছিলেন বলে মনে করেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা। এমনকি সকল ইউনিটের দায়িত্বপ্রাপ্ত সভাপতি-সাধারণ সম্পাদকরা আন্দোলন মোকাবিলায় সরাসরি অংশ নেননি বলেও অভিযোগ ওঠে।

এদিকে গত রোববার থেকে মোহাম্মদপুর এলাকার নিয়ন্ত্রণ নেয় আইনশৃঙ্খলা বাহিনী। স্থানীয় সংসদ সদস্য ও বস্ত্র মন্ত্রী এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক কারফিউ ও সহিংসতার কারণে ক্ষতিগ্রস্তদের মাঝে খাবার বিতরণ করেেছন। গত বুধবার মোহাম্মদপুরের টাউন হল মোড় ও আদাবরে খাবার বিতরণের সময় আওয়ামী লীগের অনেক নেতা-কর্মীকে দেখা যায়। তাঁদের রাজপথ না ছাড়ার নানান স্লোগান দিতেও দেখা যায়। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন