Logo
Logo
×

সংবাদ

শিক্ষার্থীদের ওপর পুলিশ বেআইনি বলপ্রয়োগ করছে : অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২৪, ০১:২৬ এএম

শিক্ষার্থীদের ওপর পুলিশ বেআইনি বলপ্রয়োগ করছে : অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশের বেআইনি বল প্রয়োগের প্রমাণ পেয়েছে লন্ডনভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এছাড়া শিক্ষার্থীদের সুরক্ষা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে পুলিশ। বুধবার (১৭ জুলাই)  নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করা এক আর্টিকেলে এ তথ্য জানায় সংস্থাটি। 

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, তারা এবং তাদের ক্রাইসিস এভিডেন্স ল্যাবে প্রত্যক্ষদর্শীর সাক্ষ্য, ভিডিও এবং ফটোগ্রাফিক বিশ্লেষণ করা তারা প্রমাণ পেয়েছে পুলিশ বিক্ষোভকারীদের ওপর বেআইনি বল প্রয়োগ করছে। বিক্ষোভকারীদের ওপর বহু বছর ধরে এইম সহিংসতার ধারাবাহিকতা রয়েছে। এসব সহিংসতায় পুলিশের সঙ্গে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগও যুক্ত থাকে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল শিক্ষার্থী আবু সাঈদ হত্যা এবং সারাদেশে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার তীব্র নিন্দা জানিয়েছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক গবেষক তাকবীর হুদা বলেন, বাংলাদেশের কর্তৃপক্ষকে অবশ্যই আন্তর্জাতিক আইন এবং নিজস্ব সংবিধানের প্রতিশ্রুতি অনুসারে শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতার অধিকারকে সম্মান করতে হবে। শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের আরও ক্ষতি থেকে রক্ষা করতে হবে।

এর আগে গত মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে শিক্ষার্থীদের ওপর হামলার এ নিন্দা জানায়। অ্যামনেস্টি বলেছিল, শান্তিপূর্ণ আন্দোলনকারীদের নিরাপত্তা ও আহত সবার যথাযথ চিকিৎসা অবিলম্বে নিশ্চিত করতে জরুরি ভিত্তিতে সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে তারা।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন