Logo
Logo
×

সংবাদ

হায় সাঈদ, হায় ওয়াসিম স্লোগানে নারায়ণগঞ্জে মাতম

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২৪, ১২:০৫ এএম

হায় সাঈদ, হায় ওয়াসিম স্লোগানে নারায়ণগঞ্জে মাতম

হায় সাঈদ, হায় ওয়াসিম, হায় ফয়সাল.. নাম জপছেন আর বুক চাপড়ে আর্তনাদ করছেন কোটা সংস্কার আন্দোলনে মিছিল করা শিক্ষার্থীরা। বুকে পিঠে লিখে রেখেছেন কোটা আন্দোলনে নিহতদের নাম। তাজিয়া মিছিলের আদলে বুক চাপড়ে মিছিল করে শোক প্রকাশ করেছেন আন্দোলনকারীরা।

বুধবার নারায়ণগঞ্জে কোটা সংস্কার আন্দোলনে সহিংসতায় নিহতের ঘটনায় মাতম মিছিল করেছে আন্দোলনকারীরা। ১০ই মহররম উপলক্ষ্যে তাজিয়া মিছিলের আদলে মাতম মিছিল বের করে তারা। এসময় নিহতদের নাম ধরে আর্তনাদ করেন শিক্ষার্থীরা।


দুপুর সোয়া ৩ টায় চাষাঢ়া গোলচত্বর থেকে মিছিল শুরু করে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে কোটা বিরোধী শিক্ষার্থীরা। মিছিলটি চাষাঢ়া থেকে শহরের বঙ্গবন্ধু সড়ক প্রদক্ষিন করে প্রেসক্লাবের সামনে জড়ো হয়। পরে প্রেসক্লাবের সামনে পথসভা করে আন্দোলনরত শিক্ষার্থীরা।

মাতম মিছিলে শিক্ষার্থীরা হায় সাঈদ, হায় ওয়াসিম স্লোগানে মাতম করতে থাকেন। বুক চাপড়ে শোক প্রকাশ করেন আন্দোলনে নিহতদের স্বরণে। ছাত্রদের অধিকার আদায়ের আন্দোলনে শোক পালনের এমন চিত্র ছিলো ব্যতিক্রম। মহররমের তাজিয়া আদলে কোটা আন্দোলনে নিহতদের নাম ধরে শোক পালনের মত ব্যতিক্রমী প্রতিবাদ ইতিপূর্বে দেখা যায়নি।


ব্যতিক্রমী এই মিছিলের বিষয়ে নারায়ণগঞ্জ আইন কলেজের শিক্ষার্থী ফারহানা মানিক মুনা বলেন, ‘আমরা মহররমের তাজিয়া মিছিলের আদলে একটি প্রতিকী মিছিল করেছি। এর সাথে ধর্মীয় কোন সম্পর্ক নেই। গতকাল কোটা আন্দোলনে যুক্ত হওয়ায় আমাদের ভাইদের হত্যা করা হয়েছে। তাদের স্বরণে আমরা এই মাতম মিছিল করেছি। আমরা মনে করি ইয়াজিদদের অনুসারীদের হাতেই মৃত্যু হয়েছে আমাদের ভাইদের।’


আন্দোলনের পরবর্তী কার্যক্রম জানতে চাইলে বলেন, ‘আন্দোলনের গতিপথ নির্ধারন করবে শিক্ষার্থীরাই। যতক্ষণ পর্যন্ত দাবী আদায় না হবে ততক্ষণ এই আন্দোলন চলবে। ২০১৮ সালে আন্দোলন হয়েছিলো, ২০২৪ সালে আন্দোলন ফিরে এসেছে। এটা মনে করার কোন কারন নেই যে মেরে কেটে আন্দোলন স্থবির করে রাখা যাবে। মানুষ প্রতিবাদ করবেই।’

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন