Logo
Logo
×

সংবাদ

আসিফ নজরুল বললেন, জাফর ইকবাল অতিরিক্ত মুক্তিযোদ্ধা সাজে

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুলাই ২০২৪, ০৫:১৫ পিএম

আসিফ নজরুল বললেন, জাফর ইকবাল অতিরিক্ত মুক্তিযোদ্ধা সাজে

নিপীড়ন বিরোধী শিক্ষক নেটওয়ার্ক আয়োজিত সমাবেশ চলাকালীন একটি চিত্র। ছবি: সংগৃহীত

জাফর ইকবালকে বুদ্ধিপ্রতিবন্ধক একজন মানুষ উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল বলেছেন, জাফর ইকবাল অতিরিক্ত মুক্তিযোদ্ধা সাজে।

তিনি বলেন, উনার কোনো রকম বুদ্ধি সুদ্ধি..হয় উনার মধ্যে প্রচন্ড অপরাধবোধ কাজ করে যে, ১৯৭১ সালে উনি কি করেছেন, এই অপরাধবোধ ঢাকার জন্য উনি অতিরিক্ত মুক্তিযোদ্ধা সাজার চেষ্টা করেন। 

আজ বুধবার (১৭ জুলাই) দুপুর দেড়টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা চত্বরে ‘নিপীড়ন বিরোধী শিক্ষক নেটওয়ার্ক’ আয়োজিত সমাবেশ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এই কথা বলেন।

আসিফ নজরুল বলেন, উনার কাছে আমার একটাই প্রশ্ন আপনি কি মুক্তিযুদ্ধের চেতনা বুঝেন? আপনি কি পড়াশোনা করেছেন? আপনি কি ৭২ সালের গণপরিষদ বিতর্ক পড়েছেন? তার তো কোনো পড়াশোনা নেই। সে শিক্ষাবিদ দূরের কথা সে বুদ্ধিপ্রতিবন্ধক একজন মানুষ।

এর আগে সমাবেশে নজরুল বলেন, ৭২ সালের সংবিধান অনুযায়ী আমাদের মুক্তিযুদ্ধের বড় চেতনা হচ্ছে অসাম্য, বৈষম্যহীনতা ও সমান অধিকার। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ে যে শিক্ষার্থীরা আন্দোলন করছেন, তাদের রাজাকার ট্যাগ দেওয়া হচ্ছে। আমরা এটা প্রত্যাখ্যান করছি। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাজাকার না।

অধ্যাপক আসিফ নজরুল বলেন, ১৯৭১ সালে মাত্র এক শতাংশ রাজাকার ছিল, ৯৯ শতাংশই ছিল মুক্তিযোদ্ধা। আজকে যারা আন্দোলন করছেন তারাও মুক্তিযোদ্ধা। তারা জনযুদ্ধের মুক্তিযোদ্ধার সন্তান। সুতরাং তাদের রাজাকার ট্যাগ দেওয়া বন্ধ করেন। রাজাকার ট্যাগ দেওয়ার রাজনীতি বন্ধ করেন। এটা করতে করতে আপনারা মুক্তিযোদ্ধাকে হেও করছেন। 

যারা আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা করেছেন, নির্যাতন করেছেন, এটা ফৌজদারি অপরাধ উল্লেখ করে ঢাবির এ অধ্যাপক বলেন, এটা হচ্ছে মার্ডার, মৃত্যুদণ্ডযোগ্য অপরাধ। অবশ্যই এই অপরাধের বিচার করতে হবে। সরকারের যে মন্ত্রী, আওয়ামী লীগের যেসব নেতা প্রকাশ্যে ছাত্রলীগকে আন্দোলন দমনে নির্দেশ দিয়েছেন, তারাও এই অপরাধের সমান অংশীদার। এই অপরাধের সহায়তাকারী হিসেবে তাদেরকে বিচার করতে হবে। দেশে যদি কোনো অপরাধ হয় সেটা দেখার দায়িত্ব আইনশৃঙ্খলা বাহিনীর, বিচার বিভাগের, ছাত্রলীগের না।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন