Logo
Logo
×

সংবাদ

আন্দোলনে শিক্ষার্থীদের আর ‘রক্তপাত’ চান না হৃদয়-শরীফুল

Icon

ইউএনবি

প্রকাশ: ১৭ জুলাই ২০২৪, ১২:৪৪ পিএম

আন্দোলনে শিক্ষার্থীদের আর ‘রক্তপাত’ চান না হৃদয়-শরীফুল

কোটা সংস্কার আন্দোলন নিয়ে গত কয়েকদিন ধরে উত্তপ্ত দেশের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শুরু করে রাজপথগুলো। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পাশাপাশি দেশের প্রায় সব বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কোটা সংস্কারের পক্ষে বিক্ষোভে নেমেছেন।

এই আন্দোলনের পক্ষে একাত্মতা প্রকাশ করে অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে সরব হয়েছেন, অনেকে আবার এর বিপক্ষে অবস্থান নিয়েছেন। সর্বপোরি, আন্দোলন নিয়ে বেশিরভাগ সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীই নিজেদের ওয়ালে পোস্ট দিচ্ছেন।

এরই পরিপ্রেক্ষিতে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের অনুভূতি জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের দুই তরুণ সদস্য তৌহিদ হৃদয় ও শরীফুল ইসলাম।

লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) খেলতে এখন শ্রীলঙ্কায় অবস্থান করছেন হৃদয় ও শরীফুল। আন্দোলনে রক্তপাত দেখে সামাজিক যোগাযোগমাধ্যমে আবেগ প্রকাশ করেছেন ঢাবি ছাত্র হৃদয়। কোটা আন্দোলনের কোনোদিকে নিজের অবস্থান না রেখে ফেসবুকে তিনি সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন।

হৃদয় লিখেছেন, ‘সবকিছু থেকে দূরে আছি, তাই অনেক কিছুই দেখা হয়নি। আমার প্রাণের ঢাকা ইউনিভার্সিটি, আর রক্তাক্ত না হোক।’

অন্যদিকে, শরীফুল লিখেছেন, ‘একজন ক্রিকেটার হলেও আমি একজন ছাত্র। আমি চাই না আর কোনো ছাত্রছাত্রীর রক্ত ঝরুক।’

রবিবার (১৪ জুলাই) চীন সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে কোটা সংস্কার আন্দোলন প্রসঙ্গে করা এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘মুক্তিযোদ্ধার নাতিপুতিরা কোটা পাবে না কি রাজাকারের নাতিপুতিরা কোটা পাবে?’

ওই বক্তব্যে প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনকারীদের ‘রাজাকারের বাচ্চা বা নাতিপুতি’ বলেছেন অভিযোগ এনে সেদিন রাত থেকেই প্রতিবাদ শুরু করেন ঢাবি শিক্ষার্থীরা। এরপর রাজধানী ছাপিয়ে দেশজুড়ে আন্দোলন ছড়িয়ে পড়ে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন