Logo
Logo
×

সংবাদ

২৪ ঘণ্টার আল্টিমেটাম দিল আন্দোলনকারীরা

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৪ জুলাই ২০২৪, ০৪:০৮ পিএম

২৪ ঘণ্টার আল্টিমেটাম দিল আন্দোলনকারীরা

সরকারি চাকরির সব গ্রেডে নিয়োগের ক্ষেত্রে কোটার যৌক্তিক সংস্কারের দাবি পূরণে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। আজ রবিবার (১৪ জুলাই) বেলা সাড়ে ৩টার দিকে বঙ্গভবন থেকে ফিরে এসে এই আল্টিমেটাম ঘোষণা করেন ‘বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের’ অন্যতন সমন্বয়ক নাহিদ ইসলাম। এর আগে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেন আন্দোলনকারীরা। 

সংবাদ সম্মেলনে নাহিদ ইসলাম বলেন, আইন বিভাগের মাধ্যমে যথাযথ আইনের মাধ্যমে এই কোটা সংস্কার করতে হবে। সরকার প্রথম থেকে হস্তক্ষেপ করলে আন্দোলন এতদূর আসতো না। সরকার যেহেতু হস্তক্ষেপ করে নাই তাই দেশে সর্বোচ্চ অভিবাভক রাষ্ট্রপতির কাছে এসেছি। আমরা চাই আগামী ২৪ ঘণ্টার মধ্য সংসদে জরুরি অধিবেশন ডেকে আমাদের দাবি মেনে নেবে। আমরা ২৪ ঘণ্টা পর্যবেক্ষণ করে দৃশ্যমান কোনো অগ্রগতি না হলে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবো।

আরেক সমন্বয়ক শারজিস আলম বলেন, আমরা রাষ্ট্রপতির সামরিক সচিবকে বলেছি ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও প্রতিবন্ধীদের জন্য ৫ শতাংশ কোটা বহাল রেখে বাকি কোটা বাতিল করতে হবে। আমরা আশা করছি রাষ্ট্রপতি বিষয়টি আমলে নিয়ে সিদ্ধান্ত নেবেন।

এদিকে সংবাদ সম্মেলন শেষ আন্দোলনকারীরা যে যার গন্তব্যে ফিরে যান। 

এর আগে আন্দোলনকারী শিক্ষার্থীরা রবিবার (১৪ জুলাই) দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে বিক্ষোভ মিছিল নিয়ে গণপদযাত্রা শুরু করেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা এই গণপদযাত্রায় অংশ নিয়েছেন।

কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে রাজু ভাস্কর্য-শাহবাগ-মৎস্য ভবন-হাইকোর্ট-বায়তুল মোকাররম হয়ে জিরো পয়েন্টে আসেন তারা।

অন্যদিকে বঙ্গভবন অভিমুখে বাহাদুর শাহ পার্কের সামনে দিয়ে, জজ কোর্ট এলাকা হয়ে রায়সাহেব বাজার মোড়, তাঁতিবাজার মোড় হয়ে জিরো পয়েন্ট মোড়ে গণপদযাত্রা নিয়ে আসেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা।

এর মধ্যে গুলিস্তানে পুলিশের বাধার মুখে পড়েন তারা। পরে পুলিশের ব্যারিকেড সরিয়ে আবারও বঙ্গভবনের দিকে মিছিল নিয়ে যেতে শুরু করেন আন্দোলরত শিক্ষার্থীরা। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের বঙ্গভবন গণপদযাত্রা মিছিল জিরো পয়েন্টে জিপিওর সামনে আটকে দেয়। এরপর শিক্ষার্থীরা কিছুক্ষণ সেখানে স্লোগান দেন। পরে পুলিশের বেরিকেড ভেঙে গুলিস্তানের দিকে রওনা দেন আন্দোলনকারী।

পরে পুলিশি বাধায় আন্দোলনরত শিক্ষার্থীদের ১০ সদস্যের একটি দল রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি দিতে যান।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন