Logo
Logo
×

সংবাদ

চলতি বছর রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলোর লোকসান ৫ গুণ বাড়তে পারে

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২ জুলাই ২০২৪, ০৬:০৯ পিএম

চলতি বছর রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলোর লোকসান ৫ গুণ বাড়তে পারে

ছবি: সংগৃহীত

চলতি বছরও রাষ্ট্রায়ত্ত সেবাদানকারী সংস্থাগুলোর লোকসান বাড়তে পরে। শুধু বাড়তে পারে বললে ভুল হবে, চলতি বছর রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর মোট লোকসান আগের বছরের তুলনায় প্রায় পাঁচ গুণ বাড়তে পারে বলে প্রাক্কলন করেছে সরকার। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের মনিটরিং সেল এই তথ্য জানিয়েছে। মনিটরিং সেল সাত খাতের ৫০ প্রতিষ্ঠানের বাজেট বিশ্লেষণ করে এ তথ্য দেয়।

খাতগুলোর মধ্যে শিল্প খাতে রয়েছে ৬টি, বিদ্যুৎ, গ্যাস ও পানির অধীনে ৬টি, পরিবহন ও যোগাযোগে ৮টি, বাণিজ্যিক ৩টি; কৃষি ও মৎস্য খাতে ৬টি; নির্মাণে ৬টি ও সেবা খাতে ১৮টি প্রতিষ্ঠান আছে।

জানা গেছে, নতুন অর্থবছরে সব মিলিয়ে ২৮ হাজার ৪৭ কোটি ৯৭ লাখ টাকা লোকসান গুনবে সরকারি সংস্থাগুলো। গত অর্থবছরে লোকসান ছিল পাঁচ হাজার ৯৮৯ কোটি ৮৭ লাখ টাকা। সেই হিসাবে গতবছরের তুলনায় চলতি বছর লোকসান চার দশমিক ৬৮ গুণ বেশি হতে পারে। 

অর্থ বিভাগের তথ্য অনুযায়ী, গত অর্থবছরে প্রতিষ্ঠানগুলো ৩ লাখ ৬৯ হাজার ৮০০ কোটি ৭৩ লাখ টাকা আয় করেছে। খরচ করেছে তিন লাখ ৭৫ হাজার ৭৯০ কোটি ৬০ লাখ টাকা।

বেশিরভাগ প্রতিষ্ঠান মুনাফা করলেও বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশসহ (টিসিবি) ১৩ প্রতিষ্ঠানের কার্যক্রম অন্যদের সাফল্য ম্লান করছে বলেও জানায় অর্থ বিভাগ। এছাড়া চলতি অর্থবছরে এই ১৩ প্রতিষ্ঠানের মোট লোকসানের পরিমাণ দাঁড়াবে ৩৬ হাজার ১৪৪ কোটি ৯৩ লাখ টাকা।

সেন্টার ফর পলিসি ডায়ালগের গবেষণা পরিচালক গোলাম মোয়াজ্জেম গণমাধ্যমকে বলেন, এর জন্য ভালো চিত্র পেতে হলে আন্তর্জাতিক মানের অডিট ফার্মগুলো রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোর লাভ-ক্ষতির পরিসংখ্যান নিরীক্ষা করতে হবে।

তিনি আরও বলেন, যেসব সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিদ্বন্দ্বী নেই, তারা বাজারে একক প্রতিষ্ঠান হওয়ায় সুবিধাজনক অবস্থানের কারণে মুনাফা করছে। তাই প্রতিযোগিতামূলক বাজার ব্যবস্থার অধীনে তাদের কতটা লাভ হবে সে প্রশ্ন থেকেই যায়। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন