Logo
Logo
×

সংবাদ

মন্ত্রীও ছড়াচ্ছেন ভুয়া তথ্য

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১১ জুলাই ২০২৪, ০৭:৩৭ পিএম

মন্ত্রীও ছড়াচ্ছেন ভুয়া তথ্য

আবেদ আলী (বামে), জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন (মাঝে) এবং কাজী আবুল হোসেন (ডানে)। ছবি: সংগৃহীত

‘পিএসসির আবেদ আলী’ এক অনুষ্ঠানে রাজনৈতিক স্লোগান দিচ্ছেন এমন দাবিতে একটি ভিডিও রিল প্রচার হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। ভিডিওতে এক ব্যক্তিকে ‘জিয়া তোমায় মনে পড়ে, আজকের এই দিনে। স্বাধীনতার ঘোষক জিয়া, লও লও লও সালাম”- এই স্লোগান দিতে শোনা যায়। শশ্রুমণ্ডিত বয়স্ক স্লোগানদাতার পরনে পাঞ্জাবি, মাথায় টুপি। ভিডিওর ক্যাপশনে দাবি করা হয়, এই স্লোগান দেয়া ব্যক্তিটি পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) সাবেক গাড়ি চালক আবেদ আলী। সাধারণ মানুষ যে শুধু এটিকে আবেদ আলীর ভিডিওর বলছেন এমন নয়, সরকারের মন্ত্রীও এটিকে আবেদ আলীর ভিডিও বলছেন। 

আজ বৃহস্পতিবার (১১ জুলাই) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন এমন মন্তব্যই করেছেন। এ সময় বিপিএসসি থেকে ফাঁস হওয়া প্রশ্নে কর্মকর্তাদের নিয়োগ পাওয়ার বিষয়টি প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন। তবে আগে বিষয়টি প্রমাণিত হতে হবে, আদৌ এটি সঠিক কি না। এ সময় তিনি ড্রাইভার আবেদ আলী প্রসঙ্গে বলতে গিয়ে বলেন, এখানে একটি কথা বলে রাখি, যে ড্রাইভার এ কথা বলছেন, তাকে আমরা দেখলাম অন্য একটি দলের স্লোগান দিচ্ছেন।

এদিকে, তথ্যব্যবস্থায় প্রযুক্তির প্রভাব নিয়ে গবেষণাকারী প্রতিষ্ঠান ডিজিটালি রাইটের তথ্য যাচাইয়ের উদ্যোগ ডিসমিসল্যাব এক প্রতিবেদনে জানিয়েছে ওই ব্যক্তি আবেদ আলী নন। ডিসমিসল্যাবের যাচাইয়ে দেখা যায়, স্লোগানদাতা ব্যক্তিটি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী ওলামা দলের সদস্য সচিব অ্যাডভোকেট মাওলানা কাজী মোহাম্মদ আবুল হোসেন।

এক প্রতিবেদনে ডিসমিল্যাব বলে, যাচাইয়ে দেখা যায়- স্লোগানের ভিডিওটি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকীতে আয়োজিত অনুষ্ঠানের। ভিডিওটি কাজী আবুল হোসেন তার ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট থেকে শেয়ার করে এমনটি জানান। ভিডিওটি ধীরগতিতে দেখার সময় চোখে পড়ে মিলনায়তনে বিএনপির সাবেক সংসদ সদস্য শহীদ উদ্দিন চৌধুরী এ্যানিও উপস্থিত আছেন। কাজী আবুল হোসেনের ফেসবুক অ্যাকাউন্টে তার বিভিন্ন দলীয় কার্যক্রম ও কর্মসূচির ছবি এবং ভিডিও শেয়ার করতে দেখা যায়। বর্তমানে তিনি জাতীয়তাবাদী ওলামা দলের সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

কাজী আবুল হোসেনের ফেসবুক পোস্ট

অপরদিকে আবেদ আলীর ছেলে সৈয়দ সোহানুর রহমান সিয়াম গত ২৫ ফেব্রুয়ারি ফেসবুকে একটি নির্বাচনী পোস্টার শেয়ার করেন। পোস্টারে প্রধানমন্ত্রীর ছবি এবং ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগান ব্যবহার করা হয়। আবেদ আলীর ছেলে পোস্টের ক্যাপশানে লিখেন, “আসন্ন ডাসার উপজেলা পরিষদ নির্বাচনে আমার বাবা জনাব সৈয়দ আবেদ আলী ‘চেয়ারম্যান‘ পদে আপনাদের সকলের কাছে দোয়া প্রার্থী।’ অর্থাৎ, ভিডিওতে দাবি করা ব্যক্তিটি প্রশ্নফাঁস তদন্তে অভিযুক্ত আবেদ আলী নন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন