Logo
Logo
×

সংবাদ

ব্রিটেনের নতুন মন্ত্রিসভায় টিউলিপ ও রুশনারা

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০ জুলাই ২০২৪, ১২:৩২ এএম

ব্রিটেনের নতুন মন্ত্রিসভায় টিউলিপ ও রুশনারা

টিউলিপ সিদ্দিক ও রুশনারা আলী

সাবেক প্রেসিডেন্ট শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক ব্রিটেনের নগরমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। আরেক বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী ব্রিটিশ সরকারের আবাসন, সম্প্রদায় এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। লেবার পার্টির ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

টিউলিপ আর্থিক সেবা খাতের তত্ত্বাবধান করবেন। নগরমন্ত্রী হিসেবে তিনি স্থলাভিষিক্ত হচ্ছেন বিম আফোলামিরের। 

টিউলিপের দল লেবার পার্টি যুক্তরাজ্যের সদ্য সমাপ্ত নির্বাচনে ১৪ বছর ধরে ক্ষমতায় থাকা কনজারভেটিভ পার্টিকে বিশাল ব্যবধানে হারিয়েছে। আর নির্বাচনে টানা চতুর্থবারের মতো জয় পেয়েছেন টিউলিপ। তিনি লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড হাইগেট আসন থেকে লেবার পার্টির হয়ে লড়েছেন।

ফিন্যান্সিয়াল টাইমসকে গত মে মাসে টিউলিপ জানান, ব্রিটেনের শ্রম বাজারকে প্রতিযোগিতামূলক করতে ও এর বিভিন্ন প্রতিবন্ধকতা দূর করতে তিনি আরও বেশি কাজ করতে চান। 

৪১ বছর বয়সী টিউলিপ ২০১৫ সালে প্রথম হ্যাম্পস্টেড-কিলবার্ন আসনের প্রার্থী হয়ে বিজয়ী হন। এরপর ২০১৭ এবং ২০১৯ সালের নির্বাচনেও একই আসন থেকে জয় পান তিনি।

এদিকে বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে লেবার পার্টির হয়ে টানা পঞ্চমবার এমপি নির্বাচিত হয়েছেন। এমপি রুশনারা যুক্তরাজ্যের পার্লামেন্টের প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত। বেথনাল গ্রিন অ্যান্ড স্টেপনি আসন থেকে জিতেছেন তিনি। 

রুশনারা লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের এই আসনে ২০১০ সাল থেকে টানা এমপি নির্বাচিত হয়ে আসছেন।

রুশনারার জন্ম সিলেটে। মাত্র সাত বছর বয়সে তিনি যুক্তরাজ্যে পাড়ি জমায় পরিবারের সঙ্গে। তিনি অক্সফোর্ডের সেন্ট জনস কলেজ থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেছেন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন