Logo
Logo
×

সংবাদ

চলছে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি, শাহবাগসহ বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের অবস্থান

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৪:৩৬ পিএম

চলছে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি,  শাহবাগসহ বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের অবস্থান

আজ রবিবার শাহবাগে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে আজ রবিবার শাহবাগে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। এতে যান চলাচল বন্ধ হয়ে যায়। আন্দোলকারীরা ‘একাত্তরের পথ ধরো, বাংলা ব্লকেড সফল করো’, ‘কোটা না মেধা, মেধা মেধা’ প্রভৃতি বলে স্লোগান দিচ্ছেন।

এর আগে বেলা ৩টা ২০ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের সামনে থেকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ ব্যানারে মিছিল শুরু হয়। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে টিএসসি হয়ে বেলা ৩টা ৫২ মিনিটে শাহবাগ মোড় গিয়ে থামে। সেখানে পুলিশের সতর্ক অবস্থান দেখা গেছে।

এর আগে শনিবার কোটাবিরোধী শিক্ষার্থীরা অবরোধ প্রত্যাহারের আগে আজ রবিবার বেলা তিনটা থেকে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ঘোষণা করেন। শাহবাগ ছাড়াও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েল শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নিয়েছেন। দেশের অন্যান্য স্থান থেকেও শিক্ষার্থী;রে বাংলা ব্লকেড পালনের খবর আসছে।

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা পদ্ধতি পুনর্বহালে হাইকোর্টের সিদ্ধান্তের প্রতিবাদে দেশজুড়ে প্রায় সব বিশ্ববিদ্যালয়ে এখন ছাত্র আন্দোলন চলছে।

এর আগে ২০১৮ সালে সরকার ব্যাপক ছাত্র আন্দোলনের মুখে নবম থেকে ত্রয়োদশ গ্রেডের চাকরি থেকে সব ধরনের কোটা বাতিল করেছিল। এর মধ্যে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ কোটাও বাতিল হয়। হাইকোর্ট গত ৫ জুন মুক্তিযোদ্ধা কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেন। এরপর থেকে ফের বিভিন্ন ক্যাম্পাসে কোটা বাতিলের দাবিতে ছাত্র আন্দোলন শুরু হয়।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন