Logo
Logo
×

সংবাদ

তুর্কি ফুটবলারের ‘নেকড়ে স্যালুট’ নিয়ে জার্মানিতে রাষ্ট্রদূতকে তলব

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ১২:১০ পিএম

তুর্কি ফুটবলারের ‘নেকড়ে স্যালুট’ নিয়ে জার্মানিতে রাষ্ট্রদূতকে তলব

তুরস্কের ফুটবলার মেরিহ ডেমিরাল প্রদর্শিত ‘নেকড়ে স্যালুট’ (wolf salute) নিয়ে জার্মানিতে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। এর ব্যাখ্যা চেয়ে বার্লিনে নিয়োজিত তুরস্কের রাষ্ট্রদূতকে তলব করেছে জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়।

‘গ্রে উলভস’ নামে জার্মানিতে একটি ডানপন্থী চরমপন্থী গোষ্ঠী রয়েছে যাদের সদস্য ১৮-২০ হাজার। ‘নেকড়ে স্যালুট’ তাদের লোগো, যেখানে একটি নেকড়ের মাথার দুই পাশে তর্জনী ও কনিষ্ঠ আঙুল কান হিসেবে রয়েছে আর অন্য তিনটি আঙ্গুল রয়েছে মুখ হিসেবে।

সম্প্রতি ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে গোল উদযাপন করতে গিয়ে ফুটবলার মেরিহ এই নেকড়ে স্যালুট প্রদর্শন করেন। অস্ট্রিয়ার বিরুদ্ধে তুরস্কের রাউন্ড অব ১৬ ম্যাচে গোল করার পর ডেমিরাল নেকড়ে স্যালুট প্রদর্শন করেছিলেন। তার দল ২-১ গোলে জিতেছিল।

এ ঘটনা শেষ পর্যন্ত কূটনীতির বিষয় হয়ে ওঠে।

রাষ্ট্রদূত আহমেত বাসার সেনের কাছে নেকড়ে স্যালুটের ব্যাখ্যা চায় জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়। তাছাড়া তারা এমন ঘটনা আর যেন না ঘটে সেই ব্যবস্থা নেওয়ার অনুরোধ করে। এর আগের দিন আঙ্কারায় নিয়োজিত জার্মানির রাষ্ট্রদূতকে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় তলব করেছিল। সেখানে নেকড়ে স্যালুট বা গ্রে উলভসকে জেনোফোবিয়া বলে তারা।

জার্মানির প্রতিবেশী অস্ট্রিয়া ও ফ্রান্সে নেকড়ে স্যালুট, গ্রে উলভস ও তাদের সব প্রতীক ও কার্যক্রম নিষিদ্ধ। তবে বহু বিতর্কের পরও জার্মানিতে নিষিদ্ধ নয়।। জার্মানি অন্য ইউরোপীয় দেশের চেয়ে সহনশীল বলে প্রচার রয়েছে।

তুর্কিরা জার্মানিতে বৃহত্তম জাতিগত সংখ্যালঘু, প্রায় ১৫ লাখ। তাদের প্রায় ১৪ লাখই জার্মান নাগরিক এবং বৃহত্তম একক তুর্কি প্রবাসী। ইউরোপে জাতীয় দলের সাফল্যে দেশজুড়ে তুর্কিদের মধ্যে উচ্ছ্বাস সৃষ্টি করেছে।

জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেসার তুর্কি খেলোয়াড়ের নেকড়ে স্যালুটের নিন্দা করেছেন। এক্সে তিনি লিখেছেন, ফুটবল চ্যাম্পিয়নশিপকে বর্ণবাদের প্ল্যাটফর্ম হিসাবে ব্যবহার করা সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।

তিনি ইউরোপীয় ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফাকে তুর্কি দলের উপর তদন্ত ও নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করার আহ্বান জানিয়েছেন। উয়েফা বলেছে, তারা তদন্ত করছে।

জার্মান ও তুর্কি মিডিয়ায় বলা হয়েছে, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান তার ভ্রমণ পরিকল্পনায় শেষ মুহূর্তে পরিবর্তন এনেছেন যাতে তিনি বার্লিনে জাতীয় দলের কোয়ার্টার ফাইনাল দেখতে পারেন। শনিবার সন্ধ্যায় নেদারল্যান্ডসের বিপক্ষে নামবে তুর্কি দল। সূত্র বলছে, ডেমিরালের স্যালুটের প্রতিক্রিয়ায় এই সিদ্ধান্ত নিয়েছেন এরদোয়ান। তবে তার উপদেষ্টারা বলছেন, এরদোয়ান জাতীয় দলকে তার সমর্থন দিতে সেখানে যাচ্ছেন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন