Logo
Logo
×

সংবাদ

প্রমাণ সাপেক্ষে মালয়েশিয়ায় যেতে না পারা কর্মীর টাকা ফেরত

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০৮:১৭ পিএম

প্রমাণ সাপেক্ষে মালয়েশিয়ায় যেতে না পারা কর্মীর টাকা ফেরত

মতবিনিময় চলার সময়কার একটি চিত্র। ছবি: সংগৃহীত

আগামী ১৫ দিনের মধ্যে মালয়েশিয়া যেতে না পারা ১৭ হাজার কর্মীর টাকা ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। 

প্রমাণ সাপেক্ষে যার কাছ থেকে যত টাকা নেওয়া হয়েছে সেটি আগামী ১৫ দিনের মধ্যে ফেরত দেওয়া হবে বলে জানান তিনি। আজ বৃহস্পতিবার (৪ জুলাই) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে মালয়েশিয়া পরিস্থিতি নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এসব কথা জানান।  

শফিকুর রহমান বলেন, তদন্ত কমিটির অনুসন্ধানে দেখা গেছে, যে ১০০টি রিক্রুটিং এজেন্সি মালয়েশিয়ায় কর্মী পাঠায় তাদের কারো ১০ জন, কারো ৫০ জন, কারো ৫০০ জন এবং কারো ৪০০ জন কর্মী যেতে পারেনি। আমরা এগুলো নিয়ে বায়রার সঙ্গে বসেছি, তাদের মতামত জানতে, তারা যে টাকা নিল কিন্তু পাঠাতে পারলো না। এই টাকার কী হবে, তাদের কাছে জানতে চেয়েছি । তারা সবাই সম্মত হয়েছে যে, প্রমাণ সাপেক্ষে যার কাছ থেকে যত টাকা নেওয়া হয়েছে সেটি আগামী ১৫ দিনের মধ্যে ফেরত দেয়া হবে। এই একটি ধাপে আমরা মোটামুটি এগিয়েছি। 

তিনি বলেন, প্রথমে আমরা চেষ্টা করছি গরীব মানুষের টাকাটা ফেরত দেওয়ার। ১৫ দিনের মধ্যে টাকা ফেরত দিতে বলেছি। এই সময়ের মধ্যে যে টাকা দিতে পারবে না, তাদের বিরুদ্ধে আমরা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো, কাউকে ছাড় দেওয়া হবে না। প্রথমে টাকা উদ্ধার হোক তারপর অন্য ব্যবস্থা। 

শফিকুর রহমান বলেন, টাকা ফেরত পাওয়ার পর আগামীতে যখন মালয়েশিয়া কর্মী নেবে তখন অগ্রাধিকার তালিকায় তাদেরকে অন্তর্ভুক্ত করা হবে। এই মাসের শেষে মালয়েশিয়ার সঙ্গে যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক হবে, সেখানে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর রাস্তা আবারও উন্মুক্ত হবে।  

তিনি আরও বলেন, ১৫ দিনের মধ্যে দেখি কী পরিমাণ টাকা উদ্ধার হয়। যারা দিতে ব্যর্থ হবে কিংবা অনিহা প্রকাশ করবে তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নিয়েছি সেটিও আপনারা জেনে যাবেন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন