Logo
Logo
×

সংবাদ

নতুন আরেকটি মেট্রোরেল হলে ঋণ দেবে চীন

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুলাই ২০২৪, ০৯:২৪ পিএম

নতুন আরেকটি মেট্রোরেল হলে ঋণ দেবে চীন

গাবতলী থেকে সদরঘাট হয়ে নারায়ণগঞ্জ পর্যন্ত নতুন আরকেটি মেট্রোরেলে হলে ঋণ দেবে চীন। মেট্রোরেলের নতুন এই প্রকল্পে প্রায় ৬০ হাজার কোটি টাকা খরচ হবে। এরমধ্যে প্রায় ৪৫ হাজার কোটি টাকা ঋণ দেবে চীনের এক্সিম ব্যাংক। এটি হলে নাম হবে মেট্রোরেল-২।

আজ বুধবার সকালে ইআরডির সম্মেলনকক্ষে বাংলাদেশ সফররত চীনের এক্সিম ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)। ওই বৈঠকে নেতৃত্ব দেন ইআরডির অতিরিক্ত সচিব মিরানা মাহরুখ।

এদিন সভায় ৯টি প্রকল্প নিয়ে আলোচনা হয়। সভায় মেট্রোরেল ছাড়াও ভাঙা থেকে পায়রা বন্দর পর্যন্ত রেলপথ নির্মাণের প্রকল্পেও চীনের আগ্রহী বেশি। জানা গেছে, এই প্রকল্পে ৪১ হাজার কোটি খরচ হবে। এছাড়া সভায় চীনের এক্সিম ব্যাংকের অর্থায়নে কি ধরনের প্রকল্প নিতে আগ্রহ বাংলাদেশ, তা জানানো হয়। 

বৈঠকে চীনের কাছ থেকে ৫০০ থেকে ৭০০ কোটি ডলারের সমপরিমাণ অর্থ চীনা মুদ্রায় পাওয়া নিয়েও আলোচনা হয়। বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়, এই ধরনের বাণিজ্য সহায়তা কিংবা বাজেট সহায়তা অন্য দেশ বা সংস্থা থেকে নিলে সুদের হার কত, গ্রেস পিরিয়ডসহ মেয়াদ কত বছর হবে।

বৈঠকে চীনের মুদ্রা ইউয়ানে ঋণ নিয়ে রপ্তানি উন্নয়ন তহবিলের আদলে একটি তহবিল গঠন করা হতে পারে। সেখানে বাংলাদেশের রপ্তানিকারকদের চীন থেকে আমদানির বিপরীতে ইউয়ানে অর্থ পরিশোধ করা হবে বলে ইআরডির একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮ থেকে ১১ জুলাই চীন সফর করতে পারেন। ওই সফরে রেল ও সড়ক যোগাযোগের প্রকল্পগুলোয় চীনা ঋণের বিষয়টির ঘোষণা আসতে পারে।

সর্বশেষ, ২০২৩ সালের মে মাসে রাজশাহী ওয়াসার অবকাঠামো উন্নয়ন প্রকল্পে চীনা ঋণ পাওয়া গিয়েছিল। আর গত এক বছরে চীন বাংলাদেশকে নতুন কোনো প্রকল্পে ঋণ দেয়নি। চীনা ঋণের শর্ত হলো চীন থেকে ঋণ নিয়ে প্রকল্প করলে চীনা ঠিকাদারকে কাজ দিতে হয়। কোনো দরপত্রের মাধ্যমে নয়; চীনা কর্তৃপক্ষই ঠিক করে দেয় ঠিকাদার।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন