Logo
Logo
×

সংবাদ

কোটা বাতিলের দাবিতে ফের শাহবাগে শিক্ষার্থীদের অবস্থান

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুলাই ২০২৪, ০৪:৩০ পিএম

কোটা বাতিলের দাবিতে ফের শাহবাগে শিক্ষার্থীদের অবস্থান

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি পুনর্বহালে হাইকোর্টের সিদ্ধান্তের প্রতিবাদে আজ ফের শাহবাগ অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি পুনর্বহালে হাইকোর্টের সিদ্ধান্তের প্রতিবাদে শাহবাগ অবরোধ করে ফের বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। তারা সরকারি চাকরিতে কোটা পদ্ধতি নিয়ে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবি জানিয়েছেন। অবরোধের ফলে শাহবাগ হয়ে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে।

আজ বুধবার (৩ জুলাই) বেলা আড়াইটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন আন্দোলনরত শিক্ষার্থীরা। বিকেল পৌনে ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগে আসেন শিক্ষার্থীরা। এরপর তারা শাহবাগ মোড় অবরোধ করেন। এ সময় যান চলাচল বন্ধ হয়ে যায়।

বিশ্ববিদ্যালয়ের সব হল থেকে বেলা আড়াইটায় মিছিল নিয়ে একত্রিত হন শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘কোটাপ্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’, ‘বৈষম্যের বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশন’এমন নানা স্লোগান দেন ও প্ল্যাকার্ড দেখান।

এর আগে গতকাল মঙ্গলবার বৃষ্টি উপেক্ষা করে কোটা বাতিলের দাবিতে আন্দোলন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এদিন তারা সেন্ট্রাল লাইব্রেরির সামনে থেকে মিছিল নিয়ে ভিসি চত্বর-নীলক্ষেত-ঢাকা কলেজ-সাইন্সল্যাব-শাহবাগ জড়ো হন। অবরোধ কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, ইডেন কলেজসহ আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর কয়েক হাজার শিক্ষার্থী অংশ নেন। 

এদিন শিক্ষার্থীরা বেলা পৌনে ২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বিক্ষোভ সমাবেশ করেন। এরপর ক্যাম্পাসের রাজু ভাস্কর্যের সামনে মিছিল করে শাহবাগে অন্যান্য বিক্ষোভকারীদের সঙ্গে যোগ দেয়। শিক্ষার্থীরা সরকারি চাকরির নিয়োগের ক্ষেত্রে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে স্লোগান দিতে থাকেন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন