Logo
Logo
×

সংবাদ

নাইজেরিয়ায় সিরিজ হামলায় অন্তত ১৮ জন নিহত

ডেস্ক রিপোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ১২:০৩ পিএম

নাইজেরিয়ায় সিরিজ হামলায় অন্তত ১৮ জন নিহত

ছবি: গেটি ইমেজ

নাইজেরিয়ায় একযোগে তিন জায়গায় হামলা চালিয়ে অন্তত ১৮ জনকে হত্যা করা হয়েছে। এসব ঘটনায় আরও অন্তত ৩০ জন আহত হয়েছেন। তবে স্থানীয় গণমাধ্যম বলছে, হতাহতের সংখ্যা আরও বেশি।

দেশটির আইন-শৃঙ্খলা কর্মকর্তারা বলছেন, শনিবার আত্মঘাতী বোমা হামলাকারীরা বোর্নো রাজ্যের গোওজা শহরের একটি বিয়ের অনুষ্ঠানে, একটি অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে এবং একটি হাসপাতালে হামলা চালায়।

বোর্নো রাজ্য বোকো হারাম ইসলামি জঙ্গিরা ১৫ বছর ধরে বিদ্রোহের কেন্দ্রে রয়েছে, যা দুই মিলিয়নেরও বেশি লোককে বাস্তুচ্যুত করেছে এবং ৪০ হাজারের বেশি মানুষকে হত্যা করেছে।

বোকো হারাম ২০১৪ সালে আন্তর্জাতিক কুখ্যাতি অর্জন করে যখন এটি বোর্নো রাজ্যের চিবোক শহর থেকে ২৭০ জনের বেশি স্কুলছাত্রীকে অপহরণ করেছিল।

শনিবার নিহত ১৮ জনের মধ্যে রয়েছে শিশু, প্রাপ্তবয়স্ক ও গর্ভবতী মহিলা।

তবে এই সংখ্যা আরও বেশি বলে দেশটির স্থানীয় মিডিয়া রিপোর্ট করেছে। নাইজেরিয়ার ভ্যানগার্ড এবং দিস ডে সংবাদপত্র জানিয়েছে, বিস্ফোরণে কমপক্ষে ৩০ জন নিহত হয়েছেন।

ঘটনার পর সেনাবাহিনীর পক্ষ থেকে কারফিউ জারি করা হয়েছে। তবে কেউ হামলার দায় স্বীকার করেনি।

বোকো হারাম ২০১৪ সালে গোওজা দখল করে। তার পরের বছর নাইজেরিয়ান বাহিনী শহরটি ফিরিয়ে নেয়। সেই থেকে বোকো হারাম বাহিনী শহরের কাছে অবস্থান সময়-অসময় আক্রমণ ও অপহরণ চালিয়ে যাচ্ছে।

গত নভেম্বরে, প্রতিবেশী ইয়োবে রাজ্যে একটি অন্ত্যেষ্টিক্রিয়া থেকে ফেরার সময় বোকো হারাম বিদ্রোহীদের হাতে ২০ জন নিহত হয়।

পুলিশ জানিয়েছে, গ্রামবাসী তথাকথিত ফসলের ট্যাক্স দিতে অস্বীকার করার পর জঙ্গিরা গুরোকায়েয়া গ্রামে অভিযান চালিয়ে ১৭ জনকে হত্যা করার একদিন পর একযোগে তিন জায়গায় হামলা চালিয়ে ১৮ জনকে হত্যা করা হল। সূত্র : বিবিসি

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন