Logo
Logo
×

সংবাদ

কোরআনের আয়াত দিয়ে ‘মুক্তিযোদ্ধা কোটা’র যৌক্তিকতা দেখালেন ঢাবি অধ্যাপক

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৮:৩২ পিএম

কোরআনের আয়াত দিয়ে ‘মুক্তিযোদ্ধা কোটা’র যৌক্তিকতা দেখালেন ঢাবি অধ্যাপক

ছবি: সংগৃহীত

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটার পক্ষে বিপক্ষে নানা মত আছে। যারা এই কোটার পক্ষে তারা এক ধরনের যুক্তি দেখান। যারা বিপক্ষে তারা আরেক ধরনের যুক্তি দেখান। তবে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক মুক্তিযোদ্ধা কোটার যৌক্তিকতা বোঝাতে পবিত্র কোরআনের এক সুরার একটি আয়াতকে প্রমাণ হিসেবে দেখিয়েছেন। 

জানা যায়, সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটার যৌক্তিকতা  বোঝাতে সুরা আনফালের একটি আয়াতকে ‘প্রমাণ’ হিসেবে দেখিয়েছেন ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দীন।

গত বুধবার (২৬ জুন) রাতে ঢাবির বার্ষিক সিনেট অধিবেশনে এই আয়াত উপস্থাপন করে বক্তব্য দেন তিনি। একইসঙ্গে তিনি ২০১৮ সালে সংগঠিত কোটা সংস্কার আন্দোলনকারীদের সমালোচনা করেন। শুধু তাই নয় কোটাবিরোধী আন্দোলনকারীদের ‘স্বাধীনতাবিরোধী জামায়াত-শিবির’র কর্মী বলেও আখ্যা দেন তিনি।

মুক্তিযোদ্ধা কোটার যৌক্তিকতা দেখাতে অধ্যাপক জামাল বলেন, ‘পবিত্র কোরআনের সুরা আনফালে পরিষ্কারভাবে বলা আছে, “যারা বিজিত বাহিনী তারা দেশের সম্পদ, চাকরি, অর্থ ও ভূখণ্ডের ৮০ ভাগ অর্থাৎ ৫ ভাগের ৪ ভাগের নিয়ন্ত্রণ পাবে। আর বাকি একভাগ থাকবে দুঃস্থ-এতিমদের জন্য।”’

তিনি বলেন, ‘১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার পর যে অন্ধকার যুগের সূচনা হয়েছিল সেখানে বীর মুক্তিযোদ্ধাদের কোনোকিছুই দেওয়া হয়নি। অথচ তারা ছিল বিজিত বাহিনী।’

আ ক ম জামাল দাবি করেন, জামায়াত-শিবিরের কর্মীরা ‘খোলস’ পরে প্রগতিশীল ছাত্রসংগঠনগুলোর ভেতরে প্রবেশ করেছে। তারাই কোটাবিরোধী আন্দোলনে নেতৃত্ব দিচ্ছে।

তিনি বলেন, ‘স্বাধীনতাবিরোধী জামায়াত-শিবির খোলস পরে প্রোগ্রেসিভ ছাত্রসংগঠনের ভেতরে লুকিয়ে আছে। তারা কোটাবিরোধী আন্দোলনে নেতৃত্ব দিচ্ছে। বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গণ ব্যবহার করে যাতে তারা কোনো অরাজক পরিস্থিতি সৃষ্টি করতে না পারে সে ব্যাপারে কার্যকর ব্যবস্থা নিতে হবে।’

এর আগে, উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সিনেট অধিবেশনে ২০২৪-২৫ অর্থবছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য ৯৪৫ কোটি ১৫ লাখ ৪৫ হাজার টাকার বাজেট উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ।

এ ছাড়া, ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৫৯ কোটি ১৫ লাখ ৯১ হাজার টাকা বাড়িয়ে ৯৭৩ কোটি ৫ লাখ ৭৭ হাজার টাকার সংশোধিত বাজেট উপস্থাপন করেন তিনি।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন