Logo
Logo
×

সংবাদ

বিমানবাহিনীর জন্য এলো যুক্তরাষ্ট্রের তৈরি পঞ্চম পরিবহন বিমান

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৩:৪১ পিএম

বিমানবাহিনীর জন্য এলো যুক্তরাষ্ট্রের তৈরি পঞ্চম পরিবহন বিমান

বাংলাদেশ বিমানবাহিনীর জন্য যুক্তরাষ্ট্রের তৈরি পঞ্চম সি-১৩০ জে পরিবহন বিমান ঢাকায় পৌঁছেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে এটি অবতরণ করে।

এ বিষয়ে আইএসপিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনা ও ঐকান্তিক প্রচেষ্টায় বর্তমান সরকার বাংলাদেশ বিমানবাহিনীর আধুনিকায়নে অত্যন্ত সচেষ্ট। তারই ধারাবাহিকতায়, যুক্তরাষ্ট্রের তৈরি পাঁচটি অত্যাধুনিক সি-১৩০জে পরিবহন বিমান যুক্তরাজ্যের রয়েল এয়ার ফোর্সের সঙ্গে সরাসরি ক্রয় চুক্তি এবং মার্শাল এরোস্পেস অ্যান্ড ডিফেন্স গ্রুপের সঙ্গে রক্ষণাবেক্ষণ চুক্তির মাধ্যমে বিমানবাহিনীতে সংযোজনের কার্যক্রম চলমান রয়েছে। ওই বিমানগুলোর মধ্যে পঞ্চম সি-১৩০জে বিমানটি যুক্তরাজ্য থেকে বাংলাদেশ বিমানবাহিনীর নিজস্ব বৈমানিকের সফল ফেরি মিশনের মাধ্যমে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ০৭ মিনিটে বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে অবতরণ করে। এই মিশনের নেতৃত্বে ছিলেন বাংলাদেশ বিমানবাহিনীর এয়ার কমডোর সৈয়দ ফকরুদ্দিন মাসুদ। যাত্রাপথে বিমানটি আনতালিয়া (তুরস্ক) ও মাসকটে (ওমান)  যাত্রাবিরতি করে। 

ঐতিহ্যগত রীতি মোতাবেক বিমানটিকে বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে অভ্যর্থনা জানানো হয়। এ সময় বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল হাসান মাহমুদ খাঁন এবং বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্য হাইকমিশনার সারাহ কুক উপস্থিত ছিলেন। এ ছাড়া ওই অনুষ্ঠানে বিমানবাহিনী এবং সশস্ত্রবাহিনী বিভাগের উচ্চপদস্থ সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ফেরি মিশনটির সব কার্যক্রম বিমানবাহিনীর ওভারসিস এয়ার অপারেশন পরিদপ্তর পরিচালনা করে। 

সি-১৩০জে পরিবহন বিমান অত্যাধুনিক এভিওনিক্স ও উন্নত প্রযুক্তিসম্পন্ন বিমান, যা মালামাল ও সৈন্য পরিবহনসহ দেশে এবং বিদেশে মানবিক সহায়তা কার্যক্রম এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ব্যবহার হবে। বাংলাদেশ বিমানবাহিনীতে অত্যাধুনিক এই সি-১৩০জে বিমানের অন্তর্ভুক্তি, বিমানবাহিনীর বিশ্বের যেকোনো স্থানে পৌঁছানো ও পরিচালন সক্ষমতা বহুলাংশে বৃদ্ধি করবে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন