Logo
Logo
×

সংবাদ

চলন্ত ট্রেনে সংঘবদ্ধ ধর্ষণে দায়ীদের শাস্তির দাবি যাত্রী কল্যাণ সমিতির

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুন ২০২৪, ১২:১৬ পিএম

চলন্ত ট্রেনে সংঘবদ্ধ ধর্ষণে দায়ীদের শাস্তির দাবি যাত্রী কল্যাণ সমিতির

ছবি: সংগৃহীত

চলন্ত ট্রেনে তরুণীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে দায়ীদের কঠোর শাস্তির দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। 

আজ বৃস্পতিবার (২৭জুন) সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এই দাবি জানান। 

উল্লেখ্য, সম্প্রতি সিলেট থেকে চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস ট্রেনে এক তরুণীকে রেলের যাত্রীসেবায় নিয়োজিত বেসরকারি খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানের তিন কর্মী মিলে সংঘবদ্ধ ধর্ষণ করে। 

বিবৃতিতে মোজাম্মেল হক চৌধুরী বলেন, বিগত ১৫ বছরে রেলে লক্ষ লক্ষ কোটি টাকার বিনিয়োগ হচ্ছে, নতুন নতুন রেলপথ, রেলস্টেশন হচ্ছে, ইঞ্জিন ও কোচ আমদানি করে নতুন রেল চালু করা হচ্ছে, রেলে যাত্রী নিরাপত্তায় রেল পুলিশের (জিআরপি) পাশাপাশি রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি) সদস্য বৃদ্ধি হচ্ছে। কিন্তু যাত্রীসেবা ও যাত্রী নিরাপত্তা কোথায় তা নতুন করে প্রশ্ন দেখা দিয়েছে। রাষ্ট্রের তথা যাত্রীদের টাকায় জিআরপি ও আরএনবি নামে দুটি বাহিনী পোষার পরেও চলন্ত ট্রেনে একজন নারী যাত্রী সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা প্রমাণ করে এসব বাহিনী যাত্রী নিরাপত্তায় কতটুকু দায়িত্বহীন ও উদাসীন। 

তিনি বলেন, দায়িত্ব পালনে গাফেলতির জন্য কোনো প্রকার জবাবদিহি না থাকায় যাত্রীরা চলন্ত ট্রেনেও নিরাপদ নন। অধিকাংশ সময়ে বিভিন্ন ট্রেনে চুরি, ছিনতাইয়ের ঘটনা ঘটছে। রাতের বেলায় কোথাও কোথাও যাত্রীদের ডাকাতিরও ঘটনা ঘটছে। কোথাও কোথাও যাত্রীদের গলা কেটে বা ধাক্কা মেরে ফেলে দেওয়ার ঘটনাও বিভিন্ন সময়ে গণমাধ্যমে আসছে। 

এ ছাড়া চলন্ত ট্রেনে রেলে যাত্রী নিরাপত্তা ও যাত্রীসেবায় নিয়োজিত বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীরা সবাই মিলেমিশে টিকিট বিহীন যাত্রীদের থেকে টাকা কামানোর ধান্দায় ব্যস্ত থাকে বলেও অভিযোগ করেন তিনি।

বিবৃতিতে তিনি আরও বলেন, রেলে কর্মরত বেসরকারি খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান এস এ টেডিং কর্পোরেশনের ৩ তিন কর্মীর কর্তৃক তরুণী যাত্রী সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় প্রকৃত দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি। রেলে কর্মরত বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীদের গায়ে প্রতিষ্ঠানের নাম ও লেগো সম্বলিত পোশাক পরে দায়িত্ব পালন করা, প্রত্যেক কর্মীদের পোশাকের উপর নেম প্লেট থাকা বাধ্যতামূলক করার দাবি জানাই। একই সাথে রেলে যাত্রী নিরাপত্তা বাড়ানোর জন্য সরকারের সংশ্লিষ্টদের কাছে জোর দাবি জানাই।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন