Logo
Logo
×

সংবাদ

রোহিঙ্গা সংকট সমাধানে চীনের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

Icon

ইউএনবি

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ১১:৪৪ পিএম

রোহিঙ্গা সংকট সমাধানে চীনের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সফররত চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের মন্ত্রী লিউ জিয়ানচাও বলেছেন, চীন রোহিঙ্গাদের প্রত্যাবাসন সহজতর করতে মিয়ানমারের পরিস্থিতির উন্নতি করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং কাজ করছে। সোমবার (২৪ জুন) প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে রোহিঙ্গা ইস্যুতে তিনি নিজ দেশের প্রতিশ্রুতির কথা তুলে ধরেন।

লিউ বলেন, 'চীন প্রতিশ্রুতিবদ্ধ এবং পরিস্থিতির উন্নতি কীভাবে করা যায় সে বিষয়ে আমরা তাদের সঙ্গে কাজ করছি।’

সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব এম নাঈমুল ইসলাম খান সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, লিউ উল্লেখ করেছেন, রোহিঙ্গা ইস্যুটি জটিল এবং এটি অভ্যন্তরীণভাবে সেখানে অব্যাহত রয়েছে।

তিনি বলেন, ‘এমনকি মিয়ানমার সরকারেরও (এ বিষয়ে কোনো পরিকল্পনা) বাস্তবায়নের মতো অবস্থা নেই। সেখানে সংঘাতপূর্ণ পরিস্থিতির কারণে গৃহযুদ্ধ পরিস্থিতি জটিল আকারে পরিণত হয়েছে।’

তিনি আরও বলেন, চীন বুঝতে পেরেছে যে রোহিঙ্গা ইস্যুর কারণে বাংলাদেশ ক্ষতিগ্রস্থ হয়েছে এবং মানবিক কারণে রোহিঙ্গাদের সমর্থন করায় তারা বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেছেন।

প্রেস সচিব বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে প্রধানমন্ত্রী চীনের সমর্থন চেয়েছেন।

প্রধানমন্ত্রী চীনের মন্ত্রীকে বলেছেন, ‘জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের বাংলাদেশে প্রবেশের ছয় বছর পেরিয়ে গেছে। সমাধানের অনিশ্চয়তার কারণে বাংলাদেশ এখন রোহিঙ্গা সংকট নিয়ে খুবই উদ্বিগ্ন।’

শেখ হাসিনা আরও বলেন, এই পরিস্থিতি বাংলাদেশের জন্য অত্যন্ত হতাশাজনক ও উদ্বেগজনক। তিনি বলেন, 'এটি (আমার পক্ষ থেকে) চীনের প্রেসিডেন্টের কাছে পৌঁছে দেওয়া (রোহিঙ্গা সমস্যা সমাধানে) একটি বিশেষ বার্তা।’ তিনি মন্ত্রীকে এ বিষয়ে বিশেষ নজর দেওয়ার অনুরোধ জানান।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন