Logo
Logo
×

সংবাদ

গঙ্গার পানি বণ্টন চুক্তি নিয়ে মোদি-হাসিনার আলোচনায় মমতার ক্ষোভ

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুন ২০২৪, ০৮:৪৯ পিএম

গঙ্গার পানি বণ্টন চুক্তি নিয়ে মোদি-হাসিনার আলোচনায় মমতার ক্ষোভ

রাজ্য সরকারকে বাদ দিয়ে দিল্লিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকে গঙ্গার পানি বণ্টন চুক্তি নিয়ে আলোচনা হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, এই ধরনের দ্বিপাক্ষিক চুক্তি নিয়ে আলোচনা করার ক্ষেত্রে রাজ্য সরকারের সঙ্গে কথা বলা উচিত কেন্দ্রের। কিন্তু কেন্দ্র সরকার বাংলাকে পুরোপুরি অন্ধকারে রেখে এই চুক্তি নবীকরণ সংক্রান্ত সিদ্ধান্ত নিচ্ছে।

গতকাল শনিবার দিল্লিতে শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদির দ্বিপাক্ষিক বৈঠকে গঙ্গার পানি বণ্টন চুক্তি নবীকরণে যৌথ কারিগরি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে। 

উল্লেখ্য, ১৯৯৬ সালে বাংলাদেশের সঙ্গে গঙ্গার পানি বণ্টন চুক্তি হয় ভারতের। পশ্চিমবঙ্গ সরকারের দাবি, ওই চুক্তিতে পশ্চিমবঙ্গের ক্ষতি হয়েছে। একাধিক জেলা বছর বছর প্লাবিত হচ্ছে। চুক্তির পর তিন দশকে রাজ্যের বহু জমি গিয়েছে পদ্মা এবং গঙ্গার গ্রাসে। বাংলাদেশের সঙ্গে চুক্তি হলেও সেসময় যেভাবে নিয়মিত গঙ্গায় ড্রেজিং করার কথা ছিল সেটা করা হয় না। চুক্তির টাকাও দেওয়া হয়নি রাজ্যকে।

ভারতের গণমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে, এই চুক্তির নবীকরণ হওয়ার কথা ২০২৬ সালে। তবে বাংলাদেশ চাইছে দ্রুত এই চুক্তির নবীকরণ করতে। কিন্তু রাজ্যে সরকারের তাতে আপত্তি রয়েছে। এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার এ নিয়ে আপত্তি জানিয়েছেন। সরাসরি চুক্তির বিরোধিতা না করলেও কেন্দ্রের ভূমিকা নিয়ে সরব তিনি। এর আগে ২০১৭ সালে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও এ নিয়ে আপত্তি জানান। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন