Logo
Logo
×

সংবাদ

হজে গিয়ে ২১ বাংলাদেশির মৃত্যু

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৯ জুন ২০২৪, ১০:২৮ পিএম

হজে গিয়ে ২১ বাংলাদেশির মৃত্যু

২০২৪ সালে বাংলাদেশ থেকে হজে গিয়ে অন্তত ২১ জনের মৃত্যু হয়েছে। গত এক মাসে তাদের মৃত্যু হয়। এদের বয়স ৪৮ থেকে ৭৭ বছরে মধ্যে । বাংলাদেশ সরকারের তথ্য অনুযায়ী, এই ২১ জনের মধ্যে ১৮ জনই পুরুষ এবং তিনজন নারী। হজ ব্যবস্থাপনা পোর্টাল অনুযায়ী, এদের ১৬ জনই মারা গেছে মক্কায়, চারজন মদিনায় এবং একজন মিনাতে।

তবে তারা কীভাবে মারা গেছেন, তাদের কি অবস্থা হয়েছিল বিস্তারিত জানা যায়নি। যদি সরকারের নিয়ম অনুযায়ী যারা মারা যান তাদের সবাইকে সৌদি আরবের সংশ্লিষ্ট শহরে দাফন করা হয়। 

ক্রমবর্ধমান তাপমাত্রার মধ্যে হজের আনুষ্ঠানিকতা পালন করা হাজিদের তাপ ক্লান্তি সম্পর্কে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় সতর্ক করেছে বলে জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি।

সৌদির এই মন্ত্রণালয় জোর দিয়ে বলেছে, তীব্র রোদের মধ্যে ছাতা ব্যবহার করা, প্রচুর পরিমাণে তরল পানীয় পান করা, শারীরিক পরিশ্রম এড়ানো এবং স্বাস্থ্য নির্দেশিকা অনুসরণ করা হলে তা হিটস্ট্রোক বা তাপ সংশ্লিষ্ট যেকোনো চাপ থেকে হাজিদের রক্ষা করতে সাহায্য করতে পারে।

তাপ ক্লান্তি এমন এক ধরনের তাপ-সম্পর্কিত অসুস্থতা যা কোনো ব্যক্তির উচ্চ তাপমাত্রার সংস্পর্শে আসার পরে দেখা দিতে পারে এবং প্রায়শই এটি পানিশূন্যতা সৃষ্টি করতে পারে।

তবে ব্যক্তি ভেদে এই অসুস্থতার লক্ষণগুলো পরিবর্তিত হতে পারে এবং এর মধ্যে বিভ্রান্তি, মাথা ঘোরা, প্রচুর ঘাম হওয়া, দ্রুত হৃৎস্পন্দন, মূর্ছা যাওয়া, ক্লান্তি, মাথাব্যথা, পেশি বা পেটে ব্যথা, বমি বমি ভাব, বমি, ডায়রিয়া এবং ত্বক ফ্যাকাশে হয়ে যাওয়ার মতো বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকতে পারে।

এ বছর বাংলাদেশি হজযাত্রী ৮৫ হাজার ২২৫ জন। এদের মধ্যে সৌদি আরবের চিকিৎসা কেন্দ্র হতে প্রদত্ত স্বয়ংক্রিয় চিকিৎসা ব্যবস্থাপত্র নিয়েছেন ৪৬ হাজার ২২২ জন।

ঢাকাস্থ হজ অফিসে যোগাযোগ করা হলে সেখান থেকে বলা হয়, কথা বলার মতো সকল অফিসারই এই মুহূর্তে সৌদি আরবে অবস্থান করছেন।  

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারীর সঙ্গে যোগাযোগ করা হয়। তবে কোনো বক্তব্য পাওয়া যায়নি। 

হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ২০ জুন এবং শেষ ফিরতি ফ্লাইট ২২ জুলাই।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন