Logo
Logo
×

সংবাদ

নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০২৪, ০৯:৩৩ এএম

নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ

ছবি: সংগৃহীত

শেষ হাসি হাসল বাংলাদেশই। ১০৬ রানকে পুঁজি করেই বোলারদের দাপটে নেপালকে ২১ রানে হারায় টাইগাররা। সমর্থকদের আজ শঙ্কাপূর্ণ সকালই উপহার দিয়েছিল টাইগাররা। সেই শঙ্কায় নেপালের ইনিংসের শুরুতে পর পর আঘাত হেনে কিছুটা আশার আলো দেখিয়েছিলেন টাইগার পেসার তানজীম সাকিব। কিন্তু ষষ্ট উইকেট জুটিতে আবারও শঙ্কা জাগিয়ে তুলছিলেন নেপালের মিডল অর্ডারের দুই ব্যাটার কুশল-দীপেন্দ্র। 

২৬ রানে ৫ উইকেট হারানো নেপালকে ৭৮ রানে নিয়ে যান তারা। তাদের ৫২ রানের জুটি চোখ রাঙাচ্ছিল বাংলাদেশকে। তবে ১৭তম ওভারে এসে তাকে ফেরান অভিজ্ঞ মোস্তাফিজ। উড়িয়ে মারতে গিয়ে বল আকাশে তুলে দেন কুশল। দারুণ ক্যাচ নেন শান্ত। অথচ আগের ওভারেই মাহমুদউল্লাহকে একটি করে ছয়-চার মারেন তিনি। ৪০ বলে ২৭ রান করেছেন কুশল। মূলত তার আউটের মধ্য দিয়েই শুরুর ধাক্কা সামলে এগিয়ে চলা নেপাল দ্বিতীয়বার দলীয় পতনের মুখে পড়ে। সেই পতন থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি আইসিসির সহযোগী এই দলটি। শেষ পর্যন্ত ১৯ ওভার দুই বল খেলে ৮৫ রানে গুটিয়ে যায় নেপাল। 

এই জয়ের মধ্য দিয়ে গ্রুপ পর্বে চার ম্যাচে তিনটিতে জিতে ডি গ্রুপ থেকে সুপার এইট নিশ্চিত হয় বাংলাদেশের। সুপার এইটে বাংলাদেশের বাকি তিন প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ভারত ও আফগানিস্তান।

তানজীম ৪ ওভার বল করে দুই মেডেনসহ মাত্র ৭ রান দিয়ে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন। মোস্তাফিজও ৪ ওভার বল করে এক মেডেনসহ ৭ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। এই দুই পেসার ৮ ওভারে ১৪ রানে নেন ৭ উইকেট। ২০তম ওভারে পরপর ২ বলে ২ উইকেট নেন সাকিব আল হাসান। বিশ্বকাপে আগের তিন ম্যাচে উইকেটশূন্য ছিলেন সাকিব। নেপালের হয়ে সর্বোচ্চ ২৭ রান করেন কুশল। ২৫ রান করেন দীপেন্দ্র। ১৭ রান করেন আসিফ। পাঁচ জন রানের খাতা খুলতে পারেননি। আর কেউ দুই অঙ্কের ঘর পেরোতে পারেননি।

এর আগে টসে হেরে ব্যাটিংয়ে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। টাইগাররা প্রথম বল থেকে উইকেট হারানো শুরু করে। পাওয়ার প্লেতে মাত্র ৩১ রান তুলতে হারায় চার ব্যাটার। সেই ধাক্কা সামলেও উঠতে পারেনি বাংলাদেশ। মাঝে মরার উপর খাঁড়ার গা হয়ে আসে মাহমুদউল্লাহর রানআউট। শেষ পর্যন্ত স্কোর বোর্ডে বাংলাদেশ মাত্র ১০৬ রান যোগ করতে পারে। বিশ্বকাপে অ্যাসোসিয়েট কোনো দেশের বিপক্ষে এটাই বাংলাদেশের সর্বনিম্ন রান।

 বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ১৭ রান করেন সাকিব। ১৩ রান করে করেন মাহমুদউল্লাহ-রিশাদ। জাকের ১২ ও লিটন ১০ রান করেন। শেষ দিকে তাসকিনের ১২ রানে কোনোরকম শতক পার করে বাংলাদেশ। নেপালের হয়ে ২টি করে উইকেট নেন কামি, আইরি, রোহিত ও লামিচানে।

এদিকে, নেপালের বিরুদ্ধে এই জয় দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে এই প্রথম এক আসরে ৩ ম্যাচ জয় পেল টাইগাররা। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন