Logo
Logo
×

সংবাদ

বিএসএফ গুলি চালাতে পারে, সতর্ক করে বিজিবির মাইকিং

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০২৪, ০৮:৩৬ পিএম

বিএসএফ গুলি চালাতে পারে, সতর্ক করে বিজিবির মাইকিং

ঝিনাইদহের মহেশপুর উপজেলার বাগাডাঙ্গা সীমান্তে গরু পাচারে বাধা দেওয়ায় এক ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীকে (বিএসএফ) কুপিয়ে জখম করার অভিযোগ পাওয়া গেছে। গত সোমবার দিবাগত রাত ২টার দিকে এই ঘটনা ঘটে। এরপর থেকে মহেশপুর ও পার্শ্ববর্তী চুয়াডাঙ্গার জীবননগর ও যশোরের বেনাপোলসহ সীমান্ত এলাকায় উত্তেজনা দেখা দিয়েছে। 

এদিকে সীমান্ত এলাকায় না যেতে সাধারণ মানুষের উদ্দেশ্যে মহেশপুর ৫৮ বিজিবি ও যশোর ৪৯ বিজিবির অধীন আইসিপি ক্যাম্পের সদস্যরা মাইকিং করেছেন। এতে বাংলাদেশি জনসাধারণের সীমান্তের নিকটবর্তী এলাকায় না যাওয়ার জন্য অনুরোধ করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে মহেশপুর ৫৮ বিজিবির অধিনায়ক ও পরিচালক শাহ মো. আজিজুস শহীদ বলেন, বর্তমানে সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। এক বিএসএফ সদস্য পাচারকারীদের হামলার শিকার হয়েছে এমন অভিযোগ ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী পতাকা বৈঠক ডেকেছিল। তবে এ ঘটনায় বাংলাদেশি কেউ জড়িত আছে বলে তারা প্রমাণ দিতে পারেনি। 

শাহ মো. আজিজুস শহীদ আরও বলেন, বরং আমরাই এই ঘটনায় সঙ্গে জড়িত এক ভারতীয় নাগরিকের তথ্য দিয়েছি। তারা তাকে আটক করেছে। ওই ভারতীয় নাগরিক এ ঘটনায় জড়িত বলে তারা প্রাথমিক তদন্তে কিছু তথ্য পেয়েছে। বর্তমানে সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। বিএসএফের পক্ষে থেকে অনুরোধ করা হয়েছে যে, এমন কাজে যেন বাংলাদেশি কেউ জড়িত না হয়। সীমান্ত এলাকায় মাইকিংয়ের বিষয়ে জানতে চাইলে মহেশপুর ৫৮ বিজিবির অধিনায়ক বলেন, আমরা নিয়মিত এই ধরনের মাইকিং করি। এটি রুটিং কাজ। এর সঙ্গে সীমান্তের এই ঘটনায় কোনো সম্পর্ক নেই। তবে সীমান্ত এলাকার লোকজন বলছে, বিএসএফ সদস্যকে কোপানোর ঘটনায় সীমান্তে উত্তেজনা দেখা দিয়েছে। বিজিবির পক্ষ থেকে সীমান্ত এলাকার বাসিন্দা ও স্থানীয় জনপ্রতিনিধিদের এই বিষয়ে সতর্ক করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সাধারণ মানুষ যেন সীমান্ত এলাকায় না যায় সে বিষয়ে তাদের সতর্ক করা হয়।

এদিকে একই ঘটনায় বুধবার দুপুর ১২টা থেকে যশোরের বেনাপোলসহ সীমান্ত এলাকায় ৪৯ বিজিবির অধীন আইসিপি ক্যাম্পের পক্ষ থেকে এ মাইকিং করা হচ্ছে।

মাইকিংয়ে বলা হচ্ছে, ‘বিএসএফ সদস্যরা সীমান্তের নিকটবর্তী বাংলাদেশি অসামরিক ব্যক্তিদের লক্ষ্য করে গুলি চালাতে পারে। বাংলাদেশি জনসাধারণকে সীমান্ত এলাকায় না যাওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে।’

এ বিষয়ে যশোর ৪৯ বিজিবির বেনাপোল আইসিপি ক্যাম্পের কামান্ডার মিজানুর রহমান বলেন, ‘মহেশপুর সীমান্তের ওপারে বাংলাদেশি দুষ্কৃতকারীরা বিএসএফ সদস্যকে কুপিয়েছে বলে বিএসএফের পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছে। আমাদের সীমান্ত এলাকা সুরক্ষিত রাখতে মাইকিং করা হচ্ছে। বাংলাদেশি কোনো বেসামরিক লোক পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সীমান্ত এলাকায় যাওয়া সম্পূর্ণ নিষেধ।’

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন