Logo
Logo
×

সংবাদ

চা শ্রমিকরা আর ভাসমান থাকবে না: শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুন ২০২৪, ০৬:০৬ পিএম

চা শ্রমিকরা আর ভাসমান থাকবে না: শেখ হাসিনা

শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

চা শিল্পের উন্নয়নে গবেষণা অব্যাহত রাখার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সাথে চা শ্রমিকদের প্রতি যত্নবান হতে মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। আজ মঙ্গলবার (৪ জুন) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে চতুর্থ জাতীয় চা দিবস উপলক্ষে অনুষ্ঠানে এই আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, চা শ্রমিকদের ভাগ্য পরিবর্তনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কাজ করেছিলেন। চা শিল্পের গবেষণার দিকে বিশেষ নজর দিতে হবে। চা শ্রমিকরা অনাগ্রসর। তারা ভাসমান অবস্থায় আছে। তাদের আর ভাসমান থাকতে হবে না। প্রধানমন্ত্রীর কার্যালয়ের আলাদা ফান্ড আছে, সেখান থেকে তাদের জন্য ফান্ড দেয়া হবে।

তিনি বলেন, শ্রমিকদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে যত্নবান হলে বাড়বে উৎপাদন, বাড়বে আয়। চা শিল্পের উন্নয়নে গবেষণা অব্যাহত রাখতে হবে। গবেষণা করে চায়ের গুণগত মান বাড়াতে হবে।

বৈশ্বিক চাহিদা বিবেচনায় চায়ের বহুমুখীকরণের পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, মানুষের রুচি ও চাহিদা অনুযায়ী চা উৎপাদন করতে হবে। বিশ্বে চায়ের চাহিদা বিবেচনায় সুগন্ধি চা উৎপাদন করতে হবে।

অনুষ্ঠানে চা শিল্পে অবদানের জন্য আট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জাতীয় চা পুরস্কার প্রদান করেন প্রধানমন্ত্রী। 

সিলেটের মালনিছড়ায় ১৮৫৪ সালে প্রথম বাণিজ্যিকভাবে শুরু হয় চা চাষ। সম্ভাবনাময় এই শিল্প বিকশিত হয়েছে দেশের ১৬৮টি বৃহৎ ও আট হাজারের বেশি ক্ষুদ্র চা বাগানের মাধ্যমে। যেসব বাগান থেকে গেল বছর উৎপাদন হয়েছে ১০২.৯২ মিলিয়ন কেজি চা। প্রধান অর্থকরী ফসল ও রপ্তানি পণ্য হিসেবে চায়ের ঐতিহ্য প্রসারে ৪ জুন জাতীয় চা দিবস ঘোষণা করা হয়।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন