Logo
Logo
×

সংবাদ

অসত্য প্রচারে আওয়ামী লীগ এবং সিআরআইর সংশ্লিষ্টতা পেয়েছে ফেসবুক

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২৪, ০৮:৩৬ পিএম

অসত্য প্রচারে আওয়ামী লীগ এবং সিআরআইর সংশ্লিষ্টতা পেয়েছে ফেসবুক

সংঘবদ্ধভাবে অসত্য প্রচারের কারণে বাংলাদেশের ৫০টি ফেসবুক অ্যাকাউন্ট এবং ৯৮টি পেজ বন্ধ করে দিয়েছে ফেসবুক। এই চক্রটি বাংলাদেশভিত্তিক এবং এদেশের মানুষই ছিল তাদের প্রধান টার্গেট। বৃহস্পতিবার ফেসবুকের মূল কোম্পানি মেটার প্রথম ত্রৈমাসিক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

এসব কর্মকাণ্ডের সঙ্গে আওয়ামী লীগ এবং দলটির গবেষণা সেল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন সিআরআইর সংশ্লিষ্টতা পেয়েছে মেটা। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এসব অপকর্মের নেপথ্যে যারা রয়েছে তারা ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করেছে, যার অনেকগুলো স্বয়ংক্রিয় ব্যবস্থার মধ্য দিয়েই চিহ্নিত হয়েছে এবং বন্ধ করে দেওয়া হয়েছে। এই পেজগুলোর মধ্যে কোনো কোনোটি একেবারে কল্পিত কোনো সংস্থার পরিচয় দিয়েছে। আবার কিছু কিছু ক্ষেত্রে বাংলাদেশের প্রতিষ্ঠিত সংবাদমাধ্যমের নাম ব্যবহার করেছে।


মেটা তাদের প্রতিবেদনে আরও বলেছে, কিছু পেজ বাংলাদেশ জাতীয়তাবাদী দল  বিএনপির নাম ব্যবহার করেছে এবং বিএনপিবিরোধী কনটেন্ট পোস্ট করেছে। এসব পেজের বিচরণ ইউটিউব, এক্স বা টুইটার, টিকটক, টেলিগ্রামসহ বিভিন্ন প্ল্যাটফর্মেও ছিল। পাশাপাশি নিজেদের ওয়েবসাইটও ছিল।

এই চক্র প্রধানত বাংলা ভাষায়, এবং ইংরেজিতেও বাংলাদেশের রাজনীতি, নির্বাচন, বিএনপির সমালোচনা, বিএনপির বিরুদ্ধ দুর্নীতির অভিযোগ, নির্বাচনপূর্ব সহিংসতায় বিএনপির সংশ্লিষ্টটার অভিযোগ নিয়ে সংবাদ ও চলতি ঘটনা পোস্ট করত। পাশাপাশি বর্তমান সরকার, ক্ষমতাসীন দল এবং বাংলাদেশের প্রযুক্তিগত উন্নয়নে এর ভূমিকা -এসব সমর্থন করে মন্তব্য করত।


মেটা বলছে, তারা অনুসন্ধানে এসব কর্মকাণ্ড স্প্যাম ও অসত্য কর্মকাণ্ড বলে দেখতে পেয়েছে। যদিও এর নেপথ্যের ব্যক্তিরা তাদের পরিচয় গোপন করার চেষ্টা করেছে, তার পরেও মেটার অনুসন্ধানে আওয়ামী লীগ এবং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন সিআরআইর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের সংশ্লিষ্টতা পাওয়া গে‌ছে।

মেটা যেসব অ্যাকউট বন্ধ করেছে তার তালিকায় আওয়ামী লীগের গবেষণা সেল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) সমন্বয়ক তন্ময় আহমেদের টুইটার অ্যাকাউন্টও ( twitter[.]com/tonmoybuet) রয়েছে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন