Logo
Logo
×

সংবাদ

ডেঙ্গুর উচ্চঝুঁকিতে রাজধানীর ১৮টি ওয়ার্ড

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৮ মে ২০২৪, ০৮:২১ পিএম

ডেঙ্গুর উচ্চঝুঁকিতে রাজধানীর ১৮টি ওয়ার্ড

রাজধানীতে ডেঙ্গুর প্রভাব দিন দিন বাড়ছে। এর মধ্যে দুই সিটি করপোরেশেনের ১৮টি ওয়ার্ডে রয়েছে উচ্চ ঝুঁকিতে। এসব এলাকায় ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশার লার্ভার ঘনত্ব সহনীয় মাত্রার চেয়ে অনেক বেশি। স্বাস্থ্য অধিদপ্তরের এক জরিপে এ চিত্র উঠে এসেছে।

গত ১৭ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখার আওতাধীন জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগনিয়ন্ত্রণ কর্মসূচির অধীনে প্রাক-বর্ষা এ জরিপ চালানো হয়।

মঙ্গলবার (২৮ মে) রাজধানীর স্বাস্থ্য অধিদপ্তরে এক অনুষ্ঠানে জরিপের ফল প্রকাশ করা হয়। ‘মৌসুম পূর্ব এডিস সার্ভে-২০২৪ এর ফলাফল অবহিতকরণ সভা’ শীর্ষক এ অনুষ্ঠানে জরিপের তথ্য উপস্থাপন করে স্বাস্থ্য অধিদপ্তর।

জরিপে দেখা গেছে, ঢাকার দুই সিটি কর্পোরেশনের ৯৯টি ওয়ার্ডের মধ্যে ১৮টিতে ব্রুটো ইনডেক্স ২০-এর বেশি। এর অর্থ হচ্ছে, এসব এলাকার ১০০টির মধ্যে ২০টির বেশি পাত্রে এডিস মশা বা তার লার্ভা পাওয়া গেছে। এই এলাকাগুলো তাই ডেঙ্গুর উচ্চ ঝুঁকিতে রয়েছে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ঝুঁকিতে থাকা ওয়ার্ডগুলো হলো- ১২, ১৩, ২০, ৩৬, ৩১, ৩২, ১৭, ৩৩নং ওয়ার্ড। আর ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ঝুঁকিপূর্ণ ওয়ার্ডগুলো হলো– ৪, ১৩, ৫২, ৫৪, ১৬, ৩, ৫, ১৫, ১৭, ২৩নং ওয়ার্ড।


Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন