Logo
Logo
×

সংবাদ

নিক্সন চৌধুরীকে শোকজ, পাঁচ থানার ওসি প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৮ মে ২০২৪, ১২:০৯ এএম

নিক্সন চৌধুরীকে শোকজ, পাঁচ থানার ওসি প্রত্যাহার

আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান নিক্সন চৌধুরীকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন রিটার্নিং অফিসার।  এছাড়া দেশের কয়েক জেলার পাঁচটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রত্যাহারের জন্য মহাপুলিশ পরিদর্শককে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।  গতকাল সোমবার এসব ব্যবস্থা নেয়া হয়।

নিক্সন চৌধুরীকে পাঠানে নোটিশে  রিটার্নিং অফিসার  মো. জিয়াউল হক খান উল্লেখ করেন, নিক্সন চৌধুরী ফরিদপুরের সদরপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী মো. শহিদুল ইসলামের বিপক্ষে বক্তব্য রেখেছেন।  শহিদুল ইসলাম সে বক্তব্যের  একটি অডিও-ভিডিও ক্লিপ হোয়াটসঅ্যাপের মাধ্যমে জানিয়েছেন।  এ সংক্রান্ত বিষয় বিভিন্ন মিডিয়াতেও প্রচার হয়েছে। এছাড়া, নিক্সন চৌধুরীর বিরুদ্ধে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের একটি অভিযোগ দাখিল করেছেন ভাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী মো. মোখলেছুর রহমান। এ সংক্রান্ত আচরণবিধি লঙ্ঘনের ঘটনা পত্রিকায় প্রকাশিত হয়েছে।

নোটিশে  নিক্সন চৌধুরীকে বলা হয়, যেহেতু   উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি-২ এর উপবিধি (১৪) অনুযায়ী আপনি “সরকারী সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি" এবং বিধি-২২ এর উপবিধি (১) ও (২) অনুযায়ী সরকারী সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি নির্বাচন পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না। সেহেতু, উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি-২২ এর উপবিধি (১) ও (২) এবং বিধি ১৮ অনুযায়ী এবং অন্যান্য প্রাপ্ত নথিসমুহে, আপনার কর্তৃক আচরণ বিধি লঙ্ঘিত হয়েছে মর্মে প্রতীয়মান হয়েছে। এই অবস্থায়, আপনি “সরকারী সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি" হওয়া সত্ত্বেও কেন নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করেছেন- তার সুনির্দিষ্ট লিখিত ব্যাখ্যা   আগামী ২৮ মে বিকেল ৪ টার মধ্যে দাখিল করতে  অনুরোধ করা হলো। অন্যথায় আপনার বিরুদ্ধে  নির্বাচন কমিশনকে অবহিত করা হবে।

পাঁচ থানার ওসি প্রত্যাহারের নির্দেশ: উপজেলা পরিষদের তৃতীয় ধাপের নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে পাঁচটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রত্যাহারের জন্য মহাপুলিশ পরিদর্শককে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির উপ-সচিব মো. মিজানুর রহমানের সই করা নির্দেশনাটি পাঠানো হয়। এতে বলা হয়, উপজেলা পরিষদের সাধারণ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের লক্ষ্যে কুমিল্লা জেলার দেবীদ্বার থানার অফিসার ইনচার্জ, চাঁদপুর জেলার ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ, চট্টগ্রাম জেলার চন্দনাইশ থানার অফিসার ইনচার্জ এবং আনোয়ারা থানার অফিসার ইনচার্জদের সংশ্লিষ্ট রেঞ্জ ডিআইজি'র কার্যালয়ে অদ্যই সংযুক্ত এবং পটুয়াখালীর দুমকী থানার ওসিকে ভোট শেষ না হওয়া পর্যন্ত রেঞ্জ ডিআইজির সংশ্লিষ্ট থানার নিরস্ত্র পুলিশ পরিদর্শক (তদন্ত) হিসেবে দায়িত্ব দেওয়ার জন্য বলেছে নির্বাচন কমিশন।  

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন