Logo
Logo
×

সংবাদ

বম জনগোষ্ঠীর ওপর দমনাভিযান বন্ধের আহ্বান অ্যামনেস্টির

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২৪, ১১:৫০ পিএম

বম জনগোষ্ঠীর ওপর দমনাভিযান বন্ধের আহ্বান অ্যামনেস্টির

পার্বত্য চট্টগ্রাম থেকে নারী–শিশুসহ বম জনগোষ্ঠীর শতাধিক বেসামরিক ব্যক্তিকে গ্রেপ্তারের ঘটনায় উদ্বেগ জানিয়েছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। আজ বুধবার নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এই উদ্বেগ জানিয়ে এসব সংখ্যালঘু বেসামরিক নাগরিককে অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি। তারা এ বিষয়ে পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, ‘গত এপ্রিলে বান্দরবানে দুটি ব্যাংকে ডাকাতি এবং এক ব্যাংকের ব্যবস্থাপককে অপহরণের ঘটনা ঘটে। এরপর পার্বত্য চট্টগ্রামে অভিযান শুরু করে সামরিক বাহিনী। সে অভিযান চলছে। গত ৭ এপ্রিল থেকে বম জনগোষ্ঠীর শতাধিক ব্যক্তিকে নির্বিচার গ্রেপ্তার করা হয়েছে। তাঁদের মধ্যে শিশুসহ এক অন্তঃসত্ত্বা নারীও আছেন। বেসামরিক এসব নাগরিককে অবিলম্বে মুক্তি দিন।’

সংস্থাটি বলছে, বম জনগোষ্ঠীর এসব মানুষকে গ্রেপ্তারের পর সারা দিন রোদের মধ্যে দাঁড় করিয়ে রেখে জিজ্ঞাসাবাদ করা হয়। খাবার দেওয়া হয় না। শিশুসন্তানসহ মাকে কারাগারে পাঠানোর ঘটনাও ঘটেছে। অনেক ক্ষেত্রে পুরো পরিবারকে গ্রেপ্তার করা হয়েছে। অল্প কিছু মানুষের জন্য রাষ্ট্রীয় কর্তৃপক্ষের হাতে পুরো বম জনগোষ্ঠীর মানুষের শাস্তি পাওয়ার ঝুঁকি নিয়ে উদ্বিগ্ন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

চিঠিতে সংস্থাটি বলছে, ব্যাংক ডাকাতির এ ঘটনায় সশস্ত্র গোষ্ঠী কুকি–চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) জড়িত। কিন্ত বাংলাদেশ কর্তৃপক্ষ ধরেই নিয়েছে যে বম জনগোষ্ঠীর সবাই হয় কেএনএফের সদস্য নয়তো সমর্থক। তাই নির্বিচার তাঁদের গ্রেপ্তার করা হচ্ছে। বিশেষ ক্ষমতা আইনসহ ডাকাতি ও অপহরণের মতো ফৌজদারি অপরাধের অভিযোগ আনা হয়েছে তাঁদের বিরুদ্ধে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন