Logo
Logo
×

সংবাদ

দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচন

ভোটার উপস্থিতি কম, ব্যালট ছিনতাই, গুলিবর্ষণ, সংঘর্ষ

Icon

ঢাকা অফিস

প্রকাশ: ২২ মে ২০২৪, ১২:৩৪ এএম

ভোটার উপস্থিতি কম, ব্যালট ছিনতাই, গুলিবর্ষণ, সংঘর্ষ

নজিরবিহীন কম ভোটার উপস্থিতি, ব্যালট ছিনতাই, গুলিবর্ষণ, সংঘর্ষ ও প্রিসাইডিং কর্মকর্তা আটকসহ নানান অনিয়মের মধ্যদিয়ে শেষ হয়েছে দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন। দেশের ১৫৬টি উপজেলা পরিষদে মঙ্গলবার (২১ মে) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলে ভোট গ্রহণ। ১৩ হাজার ১৫৫টি কেন্দ্রে অনুষ্ঠিত ভোটের পর প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, নির্বাচনে ৩০ শতাংশের বেশি ভোট পড়েছে। চলছে ভোট গণনা। বিকেলে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

সিইসি বলেন, ১৫৬ উপজেলার মধ্যে ব্যালট পেপারের মাধ্যমে ভোট হয়েছে ১৩২ উপজেলায় এবং ইভিএম মেশিনে ভোট হয়েছে ২৪ উপজেলায়। নির্বাচনে সহিংসতার তেমন কোনো ঘটনা ঘটেনি উল্লেখ করে সিইসি বলেন, দু-এক জায়গায় হাতাহাতির ঘটনা ঘটেছে। কোথাও কোথাও সংবাদকর্মীরা আহত হয়েছেন বলে খবর আমরা শুনেছি। বিভিন্ন অনিয়মের ছবি তুলতে গিয়েছেন তখন হেনস্থার শিকার হতে হয়েছে সাংবাদিকদের। বিচ্ছিন্ন এসব হাতাহাতিতে ৩৩ জনের মতো আহত হয়েছেন বলে আমরা জানতে পেরেছি। দুজন গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি আছেন। কিন্তু নির্বাচনকে ঘিরে উল্লেখযোগ্য কোনো সহিংসতা হয়নি।নির্বাচনকে ভালো এবং শান্তিপূর্ণ বলে দাবি করেছেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। 

দ্বিতীয় ধাপের ১৫৬ উপজেলা পরিষদের নির্বাচনে তিন পদে এক হাজার ৮২৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৬০৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬৯৩ জন এবং সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫৯৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সকাল থেকে ভোট গ্রহণের শেষ পর্যন্ত বাংলা আউটলুক ১৫৬ উপজেলার ভোটের মাঠে নজর রেখেছে। প্রাপ্ত খবরে দেখা গেছে, দ্বিতীয় ধাপের নির্বাচনে রাজশাহী, রাজবাড়ী, লক্ষ্মীপুর, লালমনিরহাট, ফরিদপুর, কুমিল্লা, পটুয়াখালী, নেত্রকোণা, জামালপুরসহ অধিকাংশ জেলায়ই সারাদিন ভোটার উপস্থিতি কম। বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

রাজবাড়ী: 

বালিয়াকান্দি উপজেলার দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে গুলিবর্ষণ ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। সকাল ৯টায় বালিয়াকান্দির নবাবপুর ইউনিয়নের বড়ই চারা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে। একই কেন্দ্রে ইউসুফ মন্ডল নামে ষাট বছর বয়সী এক বৃদ্ধ ভোটারের মৃত্যু হয়েছে।

এছাড়া, বালিয়াকান্দিতে ভোটকেন্দ্রে যাওয়ার পথে হাসান খান নামে আনারস প্রতীকের এক সমর্থককে কুপিয়ে জখম করেছে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকরা। এ ঘটনায় পুলিশ একটি হাতুড়িসহ নাহিদ নামে একজনকে আটক করেছে। উপজেলার নবাবপুর ইউনিয়নের চর দক্ষিণবাড়ি গ্রামে এ ঘটনা ঘটে।

গাজীপুর: 

শ্রীপুর উপজেলা পরিষদে আচরণবিধি ভঙ্গ করে কেন্দ্রে প্রভাব বিস্তারের অভিযোগে ঘোড়া প্রতীকের চেয়ারম্যান পদপ্রার্থী জামিল হাসানের এক কর্মীকে তিন দিনের জেল দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

রাজশাহী: 

দুর্গাপুর উপজেলায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে আটজন আহত হন। সকালে গোপালপুর উচ্চবিদ্যালয় কেন্দ্রে ঘোড়া প্রতীকের চেয়ারম্যান পদপ্রার্থী আব্দুল মজিদ সরদার ও ওমাটরসাইকেল প্রতীকের প্রার্থী শরীফুজ্জামান শরীফের সমর্থদের মধ্যে ভোটকেন্দ্র দখলের চেষ্টাকালে এ সংঘর্ষ ঘটে।

কিশোরগঞ্জ: 

কটিয়াদীতে জাল ভোট দিতে গিয়ে কিশোর-কিশোরী আটক হয়েছে। সকাল ৯টার দিকে উপজেলার সহশ্রাম-ধুলদিয়া ইউনিয়নের ফুলবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে।

নাটোর: 

বাগাতিপাড়া উপজেলা নির্বাচনে ভোটারদের ভোটকেন্দ্রে প্রবেশে বাধাসহ হুমকি-ধমকি দেওয়ার অভিযোগে আওয়ামী লীগের দুই নেতাকে আটক করেছে ডিবি পুলিশ। বেলা ১১টার দিকে বাগাতিপাড়া উপজেলার ফাগুয়ারদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সামনের রাস্তায় এই দুইজনকে ডিবি পুলিশ আটক করে।

লক্ষ্মীপুর: 

রামগঞ্জে পশ্চিম কাজিরকজীল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখলের চেষ্টার ঘটনায় পাঁচজনকে আটক করা হয়েছে। বেলা ১১টার দিকে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকরা কেন্দ্রে হামলা চালিয়ে দখলের চেষ্টা করে। পরে পুলিশের ধাওয়ায় হামলাকারীরা পালিয়ে যায়।

শরীয়তপুর: 

জাজিরা উপজেলা পরিষদ নির্বাচনে সাংবাদিক আহতের ঘটনা ঘটেছে। প্রকাশ্যে ভোট দেওয়ার ভিডিও ধারণ করতে যাওয়ায় মোটরসাইকেল প্রতীকের চেয়ারম্যান পদপ্রার্থী হাজী মুহাম্মদ ইদ্রীস ফরাজির সমর্থকদের হামলায় অন্তত ১০ সাংবাদিক আহত হয়েছেন। বেলা ১১টার দিকে উপজেলার সেনেরচর ইউনিয়নের ফরাজী দারুস সুন্নাহ হাফিজিয়া মাদ্রাসা কেন্দ্রে এ ঘটনা ঘটে।

নোয়াখালী:  

সোনাইমুড়ীতে জালভোট দেওয়ায় এক যুবককে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। জালভোট দিতে সহযোগিতা করায় ২ সহকারী প্রিসাইডিং অফিসার ও ৪ পোলিং অফিসারকে আটক করা হয়। উপজেলার দেওটি ইউনিয়নের নান্দিয়াপাড়া বীরশ্রেষ্ঠ রুহুল আমিন ডিগ্রি কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে। 

সিরাজগঞ্জ: 

উল্লাপাড়ায় ৮ম শ্রেণির এক স্কুলছাত্রকে আনসারের পোশাক পরে ভোটকেন্দ্রে নির্বাচনী দায়িত্ব পালন করতে দেখা গেছে। ওই বালকের চাচা আলামিনের পরিবর্তে নির্বাচনী দায়িত্ব পালন করে ১৪ বছর বয়সী মো. হোসাইন। উল্লাপাড়া আদর্শ উচ্চবিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটান ঘটে। হোসাইন উপজেলার বড়হর ইউনিয়নের পাগলা বোয়ালিয়া গ্রামের বাসিন্দা এবং পাগলা বোয়ালিয়া উচ্চবিদ্যালয়ের ছাত্র। 

যশোর: 

শার্শায় ভোট দিতে এসে আঙুলের ছাপ না মেলায় ভোট না দিয়ে ফিরে যাচ্ছেন অনেকে। বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত এই উপজেলার অন্তত পাঁচটি ভোট কেন্দ্রে এ ঘটনা ঘটেছে। বেলা সাড়ে ১১টার দিকে বুরুজবাগান পাইলট উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রের সামনে একটি চেয়ারে বসে থাকতে দেখা যায় বৃদ্ধ সফিউর রহমান বকুলকে। মুখে বিরক্ত আর ক্লান্তির ছাপ। ভোট দিয়েছেন কী না, জানতে চাইলে তিনি বলেন, “দেড় ঘণ্টা ধরে এই কক্ষে বসে আছি। চারবার ভোট দিতে এসেছি; একবারও ভোট দিতে পারিনি। আঙুলের ছাপই মিলছে না।”

ওই কক্ষের পুলিং অফিসার তানিয়া সুলতানা বলেন, বয়স্কদের হাতের আঙুলের ছাপ মিলতে দেরি হচ্ছে। সাড়ে তিন ঘণ্টায় ৭৪ জনের ভোটগ্রহণ হয়েছে। হাতের আঙুলে ছাপ না মেলায় আরও দেরি হচ্ছে। 

কুষ্টিয়া: 

কুমারখালী উপজেলায় ৯৭ নম্বর পান্টি ডিগ্রি কলেজ কেন্দ্রের এক নম্বর বুথে প্রথম এক ঘণ্টা অলস সময় কেটেছে নির্বাচন কর্মকর্তাদের। তবে দ্বিতীয় ঘণ্টায় ২টি ভোট পড়েছে। এই কেন্দ্রের ১ নম্বর বুথে মোট ভোটার ৩৫৭ জন। এই কেন্দ্রের সাতটি বুথে মোট ভোটার রয়েছে দুই হাজার ৫৩৯ জন। প্রথম দুই ঘণ্টায় সকাল ১০টা পর্যন্ত ভোট পড়েছে মোট ৭৭টি। তবে বিকেলে এই ভোটের পরিমাণ গিয়ে ঠেকে ৩২ শতাংশে বলে উল্লেখ করেন প্রিসাইডিং কর্মকর্তা মো. মজিবুল হক।

ময়মনসিংহ: 

ময়মনসিংহ সদর, মুক্তাগাছা ও গৌরীপুরে ৩১৬টি কেন্দ্রে ভোটার বিহীন ভাবেই শেষ হয়েছে ভোট গ্রহণ। গৌরীপুর, সদর ও মুক্তাগাছা উপজেলায় চেয়ারম্যান পদে ১৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ১৭ জন এবং সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৩ জনসহ সর্বমোট ৪৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তিন উপজেলায় ভোটার রয়েছে ৯ লাখ ৬৫ হাজার ৪৭০ জন এরমধ্যে পুরুষ ৪ লাখ ৮৭ হাজার ১৮৯ জন এবং ৪ লাখ ৭৮ হাজার ২৭৮ জন নারী ভোটারসহ ৩ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। দিন শেষে তিন উপজোলার ভোটের চিত্র বিবেচনা করে এবং নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন গড়ে ভোট পড়েছে ৭ থেকে ৯ শতাংশ। যদিও দেখানো হয়েছে ২৯ শতাংশ। 

নরসিংদী: 

মনোহরদীতে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের ভাই চেয়ারম্যান পদপ্রার্থী নজরুল মজিদ মাহামুদ স্বপনের আনারস প্রতীকে জাল ভোট প্রয়োগ ও ভোটকেন্দ্রে ঢুকে প্রতিপক্ষের এজেন্টকে মারধরের অভিযোগ উঠেছে। বেলা ১১টার দিকে মনোহরদী পৌর শহরের সরদার আসমত আলী মহিলা ডিগ্রি কলেজের কেন্দ্রে ভোট চলাকালে ভোটকক্ষে ঢুকে প্রতিদ্বন্দ্বী মোটরসাইকেল প্রতীকের প্রার্থীর এজেন্টকে মারধর করেন মনোহরদী পৌর মেয়র আমিনুর রশিদ সুজন। এ সময় সংখ্যালঘু ভোটারদের গালিগালাজ করা হয়।

ব্রাহ্মনবাড়িয়া: 

আখাউড়া উপজেলায় বিধি ভঙ্গ করে অন্যের ব্যালটে সিল দেওয়ার অভিযোগে মাহবুব মিয়া নামের এক পোলিং এজেন্টকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সেই সঙ্গে দায়িত্বে অবহেলার অপরাধে মো. আব্দুল আলী নামের এক সহকারী প্রিসাইডিং অফিসারকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। দুপুরে শহীদ স্মৃতি ডিগ্রি কলেজের পুরুষ ভোট কেন্দ্র থেকে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সেলিম এ দণ্ড প্রদান করেন। দণ্ডিত মাহবুব মিয়া ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী সাহাব উদ্দিন বেগ শাপলুর পোলিং এজেন্ট হিসেবে দায়িত্বরত ছিলেন।

এদিকে, একই উপজেলায় আনারস প্রতীকের চেয়ারম্যান পদপ্রার্থী মুরাদ হোসেন ভূঁইয়ার সমর্থক ছাত্রলীগ নেতা শামীম মোল্লা ও তার ছোট ভাই শাহীন মোল্লা লোকজন নিয়ে পৌর শহরের দেবগ্রাম পাইলট সরকারি উচ্চবিদ্যালয় কেন্দ্রে প্রবেশ করে একটি ব্যালট বাক্স ছিনতাই করে পালিয়ে যাচ্ছিলেন। এ সময় পুলিশ তাদের ধাওয়া করলে তারা ব্যালট বাক্সটি পার্শ্ববর্তী একটি পুকুরে ফেলে দেয়। পরে পুলিশ পুকুর থেকে ব্যালট বাক্সটি উদ্ধার করে। নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তানভীর ফরহাদ শামীম ব্যালট বাক্সটির ভোট অক্ষত অবস্থায় থাকায় তা গণনার জন্য প্রিজাইডিং কর্মকর্তা শাহ ইলিয়াস উদ্দিনকে নির্দেশ দেন।

নারায়ণগঞ্জ: 

সোনারগাঁয়ে জাল ভোট দেওয়ার সময় আবু হানিফ নামে এক যুবক আটক হয়েছেন। এ সময় তাকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে পাঁচ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। উপজেলার বারদী ইউনিয়নের দরলদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। আবু হানিফ সোনারগাঁয়ের কবির হোসেনের ছেলে। প্রবাসী জুয়েল নামে এক ভোটারের ভোট দিতে এসে ধরা পড়েন তিনি।

কক্সবাজার: 

ঈদগাঁও উপজেলায় ভোটকেন্দ্রের বাইরে ছপুর আহমদ নামে এক যুবককে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছে। বিকেল ৪টার দিকে ঈদগাঁও উপজেলার পোকখালী পশ্চিম মালমোরাপাড়া কেন্দ্রে এ ঘটনা ঘটে। নিহত ছপুর আহমদ টেলিফোন প্রতীকের চেয়ারম্যান পদপ্রার্থী আবু তালেবের কর্মী। 

আবু তালেব বলেন, মোটরসাইকেল প্রতীকের প্রার্থী শামসুল আলম সকাল থেকে কেন্দ্রে প্রভাব বিস্তার করেন। একপর্যায়ে আমার ওপর হামলার চেষ্টা করেন। সর্বশেষ ভোটগ্রহণের শেষ পর্যায়ে আমার এক কর্মী ভোটারদের কাছ থেকে ভোট চাইলে শামসু আলমের স্বজনরা আমার কর্মীর ওপর হামলা করেন এবং ছুরিকাঘাত করেন। হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়।

মৌলভীবাজার: 

বাহিরে কর্মী ও উৎসুক জনতার ভিড়, ভোটার নেই চা বাগান এলাকার ভোট কেন্দ্রগুলোতে। কদমহাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মোহাম্মদ মাসুদ রান জানান, তার কেন্দ্রে মোট ভোটার এক হাজার ৮১১ জন। বিকেল পর্যন্ত ভোট পড়েছে মাত্র ৯ থেকে ১০ শতাংশ। রাজনগর ডিগ্রি কলেজ কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আজাদুর রহমান জানান, তার কেন্দ্রে মোট ভোটার দুই হাজার ৫৮০ জন। বিকেল পর্যন্ত তার কেন্দ্রে ভোট যা পড়েছে তাতে সর্বোচ্চ ১০ পার্সেন্ট হতে পারে। টেংরা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের প্রিসাইডিং অফিসার কাজী নাদিমুল হক জানান, তার কেন্দ্রের মোট ভোটার দুই হাজার ৯৬৮ জন। বিকেল পর্যন্ত মোট ভোট পড়েছে ৬০০ ২৯ টি। শহীদ সুদর্শন উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আতিকুর রহমান জানান, তার কেন্দ্রে মোট ভোটার দুই হাজার ৯৪৯ জন। ভোট কাস্ট হয়েছে ৭০০’র মতো। 

উল্লেখ্য, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী প্রথম ধাপে ১৩৯টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হয়েছে গত ৮ মে। দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলার ভোটগ্রহণ শেষ হয়েছে। এরপর তৃতীয় ধাপে ১১২টি উপজেলায় আগামী ২৯ মে এবং চতুর্থ ধাপে ৫৫টি উপজেলায় আগামী ৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। 

এর মধ্যে প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১টি ও চতুর্থ ধাপে ২টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন