Logo
Logo
×

সংবাদ

সিইসি বেতন পাবেন ১ লাখ ৫ হাজার, ইসিরা ৯৫ হাজার টাকা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২৪, ১১:৫০ পিএম

সিইসি বেতন পাবেন ১ লাখ ৫ হাজার, ইসিরা ৯৫ হাজার টাকা

প্রধান নির্বাচন কমিশনার বেতন পাবেন ১ লাখ ৫ হাজার টাকা এবং অন্যান্য নির্বাচন কমিশনার পাবেন ৯৫ হাজার টাকা। নতুন এক আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। সোমবার প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভায় এ অনুমোদন দেওয়া হয়।

আইনটির নাম- প্রধান নির্বাচন কমিশনার ও এবং অন্যান্য নির্বাচন কমিশনার (পারিতোষিক ও বিশেষাধিকার)  আইন, ২০২৪’।  মন্ত্রিসভার বৈঠক শেষে সচিব মাহবুব হোসেন বলেন,এবছরের ১৭ এপ্রিল আইনের খসড়া উঠেছিল। তখন নীতিগত অনুমোদন করা হয়েছিল। আজকে চূড়ান্ত অনুমোদন করা হয়েছে।  

বর্তমানে প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনারগণ যে বেতন-ভাতাদি পেয়ে থাকেন সেটি ছিল ১৯৮৩ সালের আইনের আওতায়। সেটির নাম ‘দ্য চিফ ইলেকশন কমিশনার এন্ড কমিশনারস (রিমিউনেরেশন এন্ড প্রিভিলেজস) অর্ডিন্যান্স-১৯৮৩’। 

সচিব বলেন, আমাদের উচ্চ আদালতের নির্দেশের প্রেক্ষিতে সামরিক শাসনামলের যে সব আইন ছিল সেগুলো পরিবর্তনের যে নির্দেশনা আছে তার আলোকে আইনটি করা হয়েছে। 

আইনে মূলত, প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য কমিশনারদের বেতন-ভাতাদি নির্ধারণ করা হয়েছে। আগে যে আইনটি ছিল মূলত সেই আইনকে অনুসরণ করা হয়েছে। সেটি হলো যে, প্রধান নির্বাচন কমিশনার আপিল বিভাগের বিচারপতির সমান বেতন-ভাতাদি পাবেন এবং নির্বাচন কমিশনার হাইকোর্ট বিভাগের বিচারপতির সমান বেতন-ভাতাদি পাবেন। 

‘এখানে ওই রকম না লিখে নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। বলা হয়েছে যে, প্রধান নির্বাচন কমিশনার প্রতিমাসে এক লাখ পাঁচ হাজার টাকা বেতন পাবেন। আর নির্বাচন কমিশনার পাবেন ৯৫ হাজার টাকা। বিশেষ ভাতা হিসেবে তারা উভয়ে তাদের মূল বেতনের ৫০ শতাংশ হিসেবে পাবেন। তারা উৎসব ভাতা পাবেন, বাংলা নববর্ষের ভাতা পাবেন, আবাসন সুবিধা পাবেন, যানবাহন সুবিধা পাবেন, টেলিফোন সুবিধা, কুক ভাতা, সিকিউরিটি ভাতা পাবেন। নিয়ামত ভাতা পাবেন আট হাজার টাকা করে। চিকিৎসা সুবিধা আগে যেভাবে আছে সেটাই থাকবে।     

শুধু আইনের ভাষাটি ইংরেজি থেকে পরিবর্তন করে বাংলায় করা হয়েছে।  

তাদের পদমর্যাদা ঠিক থাকছে কিনা- প্রশ্নে তিনি বলেন, সেটির কোনো পরিবর্তন হয়নি। সেটি মূল আইনে রয়েছে। আপিল বিভাগের বিচারপতিরাও এক লাখ পাঁচ হাজার টাকা বেতন পান। বেতন আগের মতোই রয়েছে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন