Logo
Logo
×

সংবাদ

চাকরিতে প্রবেশে বয়সসীমা ৩৫ করার দাবি, গণভবনমুখি পদযাত্রায় পুলিশের বাধা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১ মে ২০২৪, ১০:৩৪ পিএম

চাকরিতে প্রবেশে বয়সসীমা ৩৫ করার দাবি, গণভবনমুখি পদযাত্রায় পুলিশের বাধা

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংক্ষিপ্ত সমাবেশ, গণভবন অভিমুখে পদযাত্রা ও সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। আন্দোলনকারীরা আজ শনিবার (১১ মে) সকালে ঢাবির টিএসসি এলাকায় রাজু ভাস্কর্যের সামনে জড়ো হতে থাকেন। সমাবেশ শুরু হয় দুপুর সাড়ে ১২টার দিকে। 

আন্দোলনকারীরা বেলা পৌনে ৩টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে পদযাত্রা নিয়ে গণভবন অভিমুখে পদযাত্রা শুরু করেন। পদযাত্রা শাহবাগ থানার সামনে এলে পুলিশ তাদের বাধা দেয়। পরে শাহবাগ মোড়ে অবস্থান করতে চাইলে পুলিশ আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয়। এর আগে পুলিশের ব্যারিকেড ভেঙে তারা শাহবাগ মোড়ে সড়ক অবরোধ করে অবস্থান নিলে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটে।

এ সময় আন্দোলনকারী কয়েকজনকে আটক করে শাহবাগ থানায় নিয়ে যেতে দেখে গেছে। এক আন্দোলনকারী চাকরিপ্রার্থী দাবি করেন, পুলিশ অন্তত ১০ জনকে আটক করেছে৷ তাদের মধ্যে ৪ জন মেয়ে ও ৬ জন ছেলে।

এদিকে সমাবেশে যোগ দিয়ে দেশের সকল সরকারি-বেসরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা উন্মুক্ত রাখার দাবি জানিয়েছেন ডাকসু ও ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক গোলাম রব্বানী। তিনি বলেন,  আজ বাংলাদেশ মধ্যম আয়ের দেশ থেকে উন্নত বিশ্বে যাওয়ার জন্য অপেক্ষা করছে। আমরা দক্ষ জনশক্তিতে যাদের রোল মডেল মনে করি সেই চীনসহ আমাদের সার্কভুক্ত দেশ পাকিস্তান ছাড়া সকল দেশেই চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ থেকে ৪৫ এর মধ্যে। ইন্ডিয়ান লিগ্যাল সিস্টেম, ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেশন সিস্টেম আমরা সবসময় অনুসরণ করি। তাহলে চাকরিতে প্রবেশের ক্ষেত্রে কেন ভারতের মতো আমাদের দেশেও ৩৫ হবে না?

উল্লেখ্য, বর্তমানে সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর। দীর্ঘদিন ধরেই শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবি জানিয়ে আসছেন। কিছুদিন আগে শিক্ষামন্ত্রী এই বয়সসীমা ৩৫ বছর করার সুপারিশ করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দিয়েছিলেন। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন