Logo
Logo
×

সংবাদ

দেড় দশকে অসংখ্য বৈঠকেও বন্ধ হয়নি সীমান্ত হত্যা

Icon

কূটনৈতিক প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২৪, ১০:৫০ পিএম

দেড় দশকে অসংখ্য বৈঠকেও বন্ধ হয়নি সীমান্ত হত্যা

আজকের সংবাদ সম্মেলনের একটি চিত্র। ছবি: সংগৃহীত

টানা দেড় দশকের শাসনামলে ভারতের সঙ্গে নানামুখি সম্পর্কে জড়িয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার। এই সময়ের মধ্যে ঢাকার মসনদে টিকে থাকতে দিল্লির প্রত্যক্ষ সহায়তা পেতে দেখা গেছে শেখ হাসিনার সরকারকে। 

বলা হয়ে থাকে ওপারে মোদী এবং এপারে হাসিনা সরকারের সম্পর্কের মূল জায়গাটাই দুই দেশের জনগণের অবস্থার উন্নয়ন। সে হিসেবে বাণিজ্য-বিনিয়োগ, রাজনীতি-কূটনীতিতে দুই দেশের দুই শীর্ষ নেতা সমান তালে এগিয়ে যাচ্ছেন বলে দাবি ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের। তবে এতো সবের মধ্যে সীমান্ত হত্যার প্রসঙ্গটি এলে এই সম্পর্কের পুরোটাই যেন প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

ঢাকার পক্ষ থেকে বারবার সীমান্ত হত্যা বন্ধে ভারতের প্রতিশ্রুতির বিষয়টি জানানো হলেও কার্যত সে প্রতিশ্রুতি রক্ষায় দিল্লির পক্ষ থেকে কোনো আন্তরিকতা দেখানো হচ্ছে না। মঙ্গলবার পঞ্চগড়ের তেতুলিয়া সীমান্তে ফের দুই বাংলাশিকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলি করে হত্যা তারই প্রমাণ। 

ওই হত্যাকাণ্ডের পর ঢাকার পক্ষ থেকে এখনো পর্যন্ত কোনো প্রতিবাদ জানানো হয়নি। তবে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফরে এ বিষয়টি নিয়ে আলোচনা হবে। 

বুধবার (৮ মে) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সম্প্রতি ড. হাছান মাহমুদ থাইল্যান্ড, ব্রিটেন, অস্ট্রিয়া ও গাম্বিয়া সফর শেষে দেশে ফেরেন। তার সফরের বিস্তারিত তুলে ধরতে আজকের এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। 

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরেই আমরা সীমান্ত হত্যা বন্ধে কাজ করছি। দুই দেশের কোনো পক্ষই যাতে সীমান্তে বৈআইনি বল প্রয়োগ না করে সে বিষয়ে আমাদের নীতিগত সিদ্ধান্ত রয়েছে। আগামীকাল (বৃস্পতিবার) সন্ধ্যায় দেশটির পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা ঢাকায় আসবেন। সে সময় দুই দেশের নানা ইস্যু নিয়ে তার সঙ্গে আলোচনা হবে। আমরা সীমান্ত হত্যার বিষয়টি গুরুত্ব সহকারে বৈঠকে তুলবো। 

ঢাকার কূটনৈতিক সূত্রগুলো বলছে, সীমান্ত হত্যা বন্ধে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শেখ হাসিনা সরকারকে আশ্বাস দিলেও কার্যত তার কোনো প্রভাব নেই। এ নিয়ে প্রতি বছর একাধিক বৈঠকও হয় দুই দেশের কর্মকর্তা পর্যায়ে। এসব বৈঠকে ভারতের পক্ষ থেকে সীমান্ত হত্যা বন্ধে প্রতিশ্রুতি দেওয়া হলেও তারা তা রক্ষা করা হয় না। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন