Logo
Logo
×

সংবাদ

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে: সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী

Icon

প্রকাশ: ০৭ মে ২০২৪, ০২:০২ এএম

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে: সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে রয়েছে এবং আগামী কয়েকদিন পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। আজ সোমবার (৬ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে সুন্দরবনের অগ্নিকাণ্ডের সর্বশেষ তথ্য তুলে ধরেন তিনি। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, 'স্বরাষ্ট্রমন্ত্রী মন্ত্রিসভাকে জানিয়েছেন যে সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে রয়েছে, তবে তিনি বলেননি যে আগুন পুরোপুরি নিভিয়ে ফেলা হয়েছে। কারণ বনের আগুন সাধারণ অগ্নিকাণ্ডের মতো নয়।’ বনের আগুন সম্পূর্ণ নিভে যেতে সময় লাগে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বনাঞ্চলের ক্ষেত্রে আগুন নিভে গেছে মনে হলে আবারও আগুন দেখা যেতে পারে। তিনি বলেন, ‘তাই আগামী কয়েকদিন পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে এবং তারপর ঘোষণা দেওয়া হবে।’

শনিবার বিকেলে বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া বনের কাছে লতিফের ছিলা এলাকায় আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর সূত্রে জানা গেছে, এটি একটি বুশফায়ার। এই আগুন দুই বর্গকিলোমিটার এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বিভিন্ন স্থানে আগুনের চিহ্ন দেখা গেছে।

আগুন নেভাতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের ৫৫ জন সদস্য ও ২৫০ জন স্বেচ্ছাসেবক মোতায়েন করা হয়েছে। এছাড়া নৌবাহিনী, বিমানবাহিনী, কোস্টগার্ড, বন বিভাগ, পুলিশ ও স্থানীয় প্রশাসন অভিযানে অংশ নেয়। 


সূত্র: ইউএনবি

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন