Logo
Logo
×

অনুসন্ধান

ভ্যানের ওপর লাশের স্তূপ

আশুলিয়ায় গণহত্যার নির্দেশদাতা ডিআইজি নুরুল ইসলাম?

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৪, ০৮:৩৮ পিএম

আশুলিয়ায় গণহত্যার নির্দেশদাতা ডিআইজি নুরুল ইসলাম?

আশুলিয়া গণহত্যায় নেতৃত্বদানকারী কাফি (বাঁয়ে) ও নির্দেশদাতা সৈয়দ নুরুল ইসলাম (ডানে)। ছবি: সংগৃহীত

গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছেড়ে পালিয়ে যাবার পর আশুলিয়ায় বিকালে আন্দোলনকারীদের ওপর নির্বিচারে গুলি চালানো হয়। এতে বেশ কয়েকজন নিহত হন। পরে সেসব নিথর দেহগুলো পুলিশ একটি ভ্যানে ওপর স্তূপাকারে রাখে। 

গোপনে ধারণ করা ওই ভিডিও ফুটেজ পর্যালোচনা করে স্থানীয় গণমাধ্যমকর্মীরা দাবি করছেন, ভিডিওতে দেয়ালে থাকা পোস্টারে যাকে দেখা গেছে, তিনি আশুলিয়ার ধামসোনা ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের মেম্বার পদপ্রার্থী আবুল হোসেন ভূঁইয়া। 

সাব্বির আহমেদ নামে আশুলিয়ার একজন সাংবাদিক জানান, ভিডিওচিত্রটি আশুলিয়া থানার সামনে থেকে করা হয়েছে। গণহত্যাকাণ্ডের পারিপার্শ্বিক প্রমাণ মুছে ফেলতে রহস্যজনকভাবে রাতারাতি থানার পাশের সামনের দেয়ালের রং মুছে তা পরিবর্তন করা হয়েছে। পরে এসব মরদেহ একটি ভ্যানে তুলে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয় বলে জানা গেছে।

গণহত্যার নির্দেশ দেন ডিআইজি সৈয়দ নুরুল ইসলাম?

জুলাই বিপ্লবের সময় ঢাকা রেঞ্জে (ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুরসহ ১৩ জেলা) গণহত্যার নির্দেশদাতা পুলিশের কুখ্যাত ডিআইজি সৈয়দ নুরুল ইসলাম। লোমহর্ষক ভিডিওটির স্থান আশুলিয়া থানা তার আয়তাধীন।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এএফ রহমান হলের প্রাক্তন ছাত্রলীগ সভাপতি ও কেন্দ্রীয় সহ-পাঠাগার সম্পাদক সৈয়দ নুরুল ইসলাম ৫ মে শাপলা চত্বরে হেফাজতের কর্মসূচিতে গণহত্যায় নেতৃত্ব দেওয়ার জন্য বিপিএম ও ২০১৮ সালের রাতের ইলেকশন বাস্তবায়নের জন্য সর্বোচ্চ পদক পিপিএম পদক লাভ করেন। (শাপলা চত্বরে নিজের ভূমিকা নিয়ে সৈয়দ নুরুল ইসলামের জবানবন্দি)

এর আগে এসপি থাকা অবস্থায় প্রকাশ্যেই চাঁপাইনবাবগঞ্জ আওয়ামী লীগের একটি উপদল তৈরি ও নিয়ন্ত্রণ করায় এসপিলীগ বলে কুখ্যাতি পান। নির্বাচনের আগে (অক্টোবর'২২) তাকে পুরস্কারস্বরূপ ডিআইজি পদোন্নতি দিয়ে ঢাকা রেঞ্জের (মেট্রোপলিটন বাদে ঢাকা বিভাগ) দায়িত্ব দেওয়া হয়।

৬ আগস্ট সরকার পতনের পর ডিআইজি নুরুল ইসলামকে বরখাস্ত করে সম্প্রতি আবার রাজশাহী পুলিশ একাডেমিতে ডিআইজি পদে সংযুক্ত করা হয়েছে। 

নেতৃত্ব দেন এসপি কাফি

সেদিন কার নির্দেশে ডিবির টিম আশুলিয়ায় দায়িত্বে ছিল এমন প্রশ্নের জবাবে ঢাকা উত্তর (ডিবি) পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রিয়াজ উদ্দিন আহম্মেদ বিপ্লব বলেন, ‘ঢাকা জেলা পুলিশের এসপি পদে পদোন্নতিপ্রাপ্ত আব্দুল্লাহিল কাফি স্যারের নির্দেশে সেদিন আমরা আশুলিয়ায় ছিলাম।' 

উল্লেখ্য, মো. আব্দুল্লাহিল কাফি, পিপিএম (বার), বিপি-৮৫১১১৪২৫২১ আওয়ামী লীগে আমলে ২৯তম বিসিএসের মাধ্যমে পুলিশে যোগদান করেন।

ঢাবিতে পড়াকালীন ছাত্রলীগের হল পর্যায়ের নেতা ছিলেন কাফি। তিনি চলতেন শেখ হাসিনা সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের নাম ভাঙিয়ে। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের ছেলে শাফি মোদ্দাসের খান জ্যোতি ছিল কাফির বন্ধু। জ্যোতি প্রায়ই কাফির সঙ্গে আড্ডা দিতে সাভার আসতেন।

কাফিকে সহযোগিতা করেছেন ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (সাভার সার্কেল) শাহিদুল ইসলাম। শাহিদুল ইসলাম এমআইএসটির মেধাবী শিক্ষার্থী শহীদ শাঈখ আসাবুল ইয়ামিনকে পৈশাচিক কায়দায় হত্যার নির্দেশে অভিযুক্ত।

গণহত্যা বাস্তবায়নকারী

ভাইরাল হওয়া ভিডিওতে নির্বিচার গুলিতে গণহত্যার পর ভ্যানে তোলা কয়েকটি মরদেহের স্তূপের পাশে পুলিশকে হাঁটাহাঁটি করতেও দেখা গেছে। তাদের একজনকে ইতোমধ্যে শনাক্ত করা হয়েছে। তিনি ঢাকা জেলা (উত্তর) গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক (তদন্ত) আরাফাত হোসেন। বিষয়টি প্রকাশ্যে আসার পরে আত্মগোপনে চলে গেছেন তিনিসহ ভিডিওচিত্রে থাকা পুলিশের সদস্যরা। (শনাক্ত হওয়া আরাফাত হোসেন)

অধস্তন কর্মকর্তার ছবির বিষয়ে জিজ্ঞাসা করলে ঢাকা উত্তর (ডিবি) পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রিয়াজ উদ্দিন আহম্মেদ বিপ্লব ছবিটি আরাফাতের বলে নিশ্চিত করেন। আরাফাতের গ্ৰামের বাড়ি বরিশালে। প্রায় দুই বছর আগে তিনি ঢাকা জেলার গোয়েন্দা বিভাগে যোগ দেন। 

রিয়াজ উদ্দিন আহম্মেদ বিপ্লব বলেন, ‘এই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর আরাফাত মানসিকভাবে ভেঙে পড়েছেন। হত্যাকাণ্ডে বা গণহত্যায় অংশ নিতে তাদের অন্তর কাঁপেনি, ভিডিও প্রকাশের পর তারা আত্মগোপনে চলে গেছেন।’   

অবিলম্বে গণহত্যা পরিকল্পনাকারী, নির্দেশদাতা ও অংশগ্রহণকারীদেরকে আইনগত প্রক্রিয়ায় কঠোর শাস্তির মুখোমুখি করার দাবি জানিয়েছেন সচেতন নাগরিকরা। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন