Logo
Logo
×

অনুসন্ধান

বিটিভি ভবনে অগ্নিসংযোগে তৃতীয় পক্ষ

দেবারতি গুহের দাবি ব্যক্তিগত, ডয়চে ভেলের নয়

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২ আগস্ট ২০২৪, ১২:৩৬ এএম

দেবারতি গুহের দাবি ব্যক্তিগত, ডয়চে ভেলের নয়

ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী আন্দোলনের সহিংসতা নিয়ে গত ৩০ জুলাই নিউজ শো প্রচারিত হয় জার্মান সংবাদমাধ্যমে ডয়চে ভেলেতে। সেই শোতে সংবাদমাধ্যমটির এশিয়া বিভাগের প্রধান দেবারতি গুহ যুক্ত হয়ে উপস্থাপকের সঙ্গে আলোচনার এক পর্যায়ে দাবি করেন, ঢাকার বিটিভি ভবনে আগুন দেওয়ার ঘটনায় শিক্ষার্থী নয়, তৃতীয় পক্ষ জড়িত ছিল। 

দেবারতি গুহ ওই সময় বাংলাদেশ সফর করছেন উল্লেখ করে ওই দাবি করেন। ডয়চে ভেলের ওই নিউজ শো প্রচারিত হওয়ার পর ব্যাপক সমালোচনা শুরু হয়। অনেকের মধ্যে প্রশ্ন তৈরি হয়, দেবারতির চোখেই কি বাংলাদেশের এই ছাত্র আন্দোলনকে ডয়চে ভেলে দেখে কিনা?

এই ব্যাপারে বাংলা আউটলুকের পক্ষ থেকে ডয়চে ভেলের কাছে জানতে চাওয়া হয়েছিল, দেবারতির দাবি কী ডয়চে ভেলের অফিসিয়াল বক্তব্য কিনা। উত্তরে ডয়চে ভেলের পক্ষ থেকে হেড অব করপোরেট কমিউনিকেশন কারলা হ্যাগম্যান বলেছেন, বিটিভিতে আগুন দেওয়ায় সম্ভাব্য তৃতীয় পক্ষ জড়িতের দেবারতির দাবিটি ডয়চে ভেলে অফিসিয়ালি অনুসন্ধানের ফল নয়,বা সেটি ডয়চে ভেলের গবেষণা তদন্তের পর করা হয়নি। ঘটনাস্থল থেকে অভিজ্ঞতার আলোকে সেটি দেবারতির ব্যক্তিগত মতামত ছিল।  

এ ছাড়া ওই আলাপচারিতায় দেবারতি দাবি করেছিলেন, কোনো রাজনৈতিক দল প্রধানমন্ত্রীর শেখ হাসিনার পদত্যাগ দাবি করেনি। কিন্তু ঢাকা থেকে প্রকাশিত ঢাকা ট্রিবিউন, নিউএইজ ও আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য ডিপ্লোম্যাটে প্রকাশিত প্রতিবেদনে ভিন্ন কথা বলছে। এই ব্যাপারে এক প্রশ্নের জবাবে ডয়চে ভেলে বলেছে, দেবারতি গুহ যখন বাংলাদেশে ছিলেন তখন বিএনপি আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি সামনে আনেনি। তবে বিরোধী দলের সঙ্গে সংশ্লিষ্ট মানুষ এবং নাগরিক সমাজের সদস্যরা হ্যাশট্যাগ স্টেপডাউনহাসিনা ব্যবহার করে প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন। ‍

ডয়চে ভেলে বলছে, দেবারতি অনেক বছর ধরে একজন জ্যেষ্ঠ সম্পাদক হিসেবে ডয়চে ভেলেতে কাজ করছেন এবং এই অঞ্চল সম্পর্কে তার ভালো ধারণা আছে। তিনি ডয়চে ভেলের পক্ষ থেকেই বাংলাদেশ সফর করেছিলেন। ডয়চে ভেলের এশিয়া বিভাগের প্রধান হিসেবে তিনি অনুষ্ঠান দেখভাল করেন এবং ডয়চে ভেলের প্রতিনিধিত্ব করেন। 

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন