Logo
Logo
×

নির্বাচন ২০২৪

আইন পেশায় ফিরলেন সাবেক তিন মন্ত্রী

Icon

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৪, ০৫:৩৯ এএম

সুপ্রিমকোর্টে আইন পেশায় ফিরেছেনে সদ্য সাবেক রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ.ম রেজাউল করিম এবং বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। পাঁচ বছর মন্ত্রীত্ব করার পর তারা তিনজন ফিরেছেন নিজেদের চিরচেনা বিচারাঙ্গণ বা দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্টে।

মন্ত্রী হওয়ার আগে তারা নিয়মিত আইন পেশায় ছিলেন। শ.ম রেজাউল করিমকে প্রথমে দেয়া হয়েছিল গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। পরে তাকে দেয়া হয় মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়। নূরুল ইসলাম সুজন আর মাহবুব আলীর অবশ্য দফতর বদল হয়নি। তাদের মধ্যে শ.ম রেজাউল করিম ও নূরুল ইসলাম সুজন দ্বাদশ সংসদেও এমপি নির্বাচিত হয়েছেন। মাহবুব আলী হেরে গেছেন বহুল আলোচিত ব্যারিস্টার সৈয়দ ছায়েদুল হক সুমনের কাছে।

রবিবার ছিল নতুন সরকারের মন্ত্রীদের প্রথম কর্মদিবস। মন্ত্রিসভার সদস্যরা যখন সচিবালয় বা নিজ নিজ মন্ত্রণালয়ে দায়িত্ব গ্রহণ করছেন, তখন অনেকটা নীরবে আর নিভৃতে নিজেদের পেশা অর্থাৎ আইন পেশায় ফিরে এসেছেন নূরুল ইসলাম সুজন, শ.ম রেজাউল করিম ও মাহবুব আলী। তারা তিনজনই বিভিন্ন সময় সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদকের দায়িত্বও পালন করেছেন।  রবিবার আইনজীবী সমিতিতে এসে তারা সর্বস্তরের আইনজীবীদের সাথে ঘুরে ঘুরে কুশল বিনিময় করেন। বসেন নিজ নিজ কক্ষেও।

আইন পেশায় ফেরা প্রসঙ্গে শ ম রেজাউল করিম সাংবাদিকদের বলেন, মন্ত্রী থাকাকালে আইন পেশা চালাতে না পারলেও আইনাঙ্গণের মানুষের সাথে নিয়মিত যোগাযোগ ছিল। ৩৬ বছর ধরে আইন পেশায় আছেন উল্লেখ করে তিনি নিয়মিত আদালতে আসবেন বলে জানান।

মাহবুব আলী বলেন, প্রধানমন্ত্রী যে দায়িত্ব দিয়েছিলেন তা পালন করার চেষ্টা করেছিলেন। মন্ত্রীত্ব শেষে এখানে ফিরতে হবে এটা জানাই ছিল। একই ধরণের অনুভূতি প্রকাশ করেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজনও।  

উল্লেখ্য, সুপ্রিমকোর্টের প্র্যাকটিসিং আইনজীবীদের অনেকেই সংসদ সদস্য নির্বাচিত হলেও তারা নিয়মিত আইনপেশা চালিয়ে যান, কিন্তু মন্ত্রী, স্পিকারের মত পদে অধিষ্ঠিত হলে ওই দায়িত্ব পালনকালে তারা আইন পেশায় থাকতে পারেন না।  আইনজীবীদের মধ্য থেকে যারা বিচারপতি হন তারাও আইন পেশায় থাকতে পারেন না, তবে যদি কারো নিয়োগ স্থায়ী না হয় তারা আবার আইন পেশায় ফিরতে পারেন। হাইকোর্টের স্থায়ী বিচারপতিরা অবসরগ্রহণের পর আপিল বিভাগে আইন পেশা চালাতে পারেন, কিন্তু আপিল বিভাগের বিচারপতিরা কোন আদালতেই আইন পেশায় অংশ নিতে পারেন না।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন