Logo
Logo
×

নির্বাচন ২০২৪

বাংলাদেশে ত্রুটিপূর্ণ নির্বাচন করে অস্থিরতা-সন্ত্রাসের ঝুঁকি বাড়াচ্ছে আ.লীগ 

Icon

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৪, ১১:৩২ পিএম

বাংলাদেশে ত্রুটিপূর্ণ নির্বাচন করে অস্থিরতা-সন্ত্রাসের ঝুঁকি বাড়াচ্ছে আ.লীগ 

আওয়ামী লীগ তিনটি জাতীয় সংসদ নির্বাচনেই নজিরবিহীনভাবে ভোট কারচুপি করে দেশে অস্থিরতা বাড়াচ্ছে। এসব নির্বাচন ত্রুটিপূর্ণ হওয়ায় জনগণের মধ্যে অসন্তোষ ক্রমশ দানা বাঁধছে। বুধবার প্রভাবশালী সংবাদ মাধ্যম দ্য ডিপ্লোম্যাট এক প্রতিবেদনে এমনটিই উল্লেখ করেছে। 

‘বাংলাদেশ ফ্লওড ইলেকশন ইনক্রিজেস পোলারাইজেশন, রিস্ক অব ভায়োলেন্স’ শিরোনামে ওই প্রতিবেদনে ডিপ্লোম্যাট জানিয়েছে, বাংলাদেশের ৭ জানুয়ারির সাধারণ নির্বাচনের একটি বড় রকমের গণতান্ত্রিক বৈশিষ্ট্য ছিল। ভোটে  হাজার হাজার প্রার্থী, নজরদারি সংস্থাগলোর তৎপরতা, মিডিয়ার উপস্থিতির পাশাপাশি নির্বাচনে জিততে প্রার্থীদের বাহারি প্রচারণা ছিলো। কিন্তু শেষ মেষ তা কার্যকরীতা হারায়। ভোটে অধিকাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেনি। 

এতে বলা হয়, প্রধান বিরোধী দল বিএনপির নেতৃত্বে বিরোধী শিবির তাদের সরকারের  প্রতি অনাস্থা জানানোর পর তারা কঠোর অবস্থান নেয়। ২৮ অক্টোবরের সমাবেশের জের ধরে দলটির সিনিয়র নেতাদের গ্রেফতার করা হয়। ৭ জানুয়ারির ভোটের আগেই আওয়ামী লীগ তাদের ক্ষমতার বিষয়টি নিশ্চিত করে। কোন কৌশলে মাঠে বিরোধীদের দমন করা হলে তাদের মসনদ নিরাপদ থাকবে সেটিও তারা আগে থেকেই ঠিক করে রাখে। 

নির্বাচন কমিশন সরকারের পরিকল্পনা মতো কৌশল নির্ধারণ করেছে উল্লেখ করে ওই প্রতিবেদনে আরো উল্লেখ করা হয় ৩০০ আসনের মধ্যে ২৮৩ আসনে জয়লাভ করেছে। বিরোধী কোনো প্রার্থীকে যাতে না জেতানো হয় সে কারনে স্বতন্ত্র প্রার্থীদের আওয়ামী লীগ প্রকাশ্যে উপস্থাপন করেনি বলেও ওই প্রতিবেদনে বলা হয়। 

ডিপ্লোম্যাটের প্রতিবেদনে বলা হয়, এই নির্বাচনে জয় নিশ্চিত করা হলেও তা একটি বড় রকমের ঝুঁকি তৈরি করেছে। বড় রাজনৈতিক দলগুলো এই নির্বাচন বর্জন করায় রাজনীতিতে গভীর ক্ষত সৃষ্টি হবে।

প্রতিবেদনে নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত ভোটের হার নিয়েও প্রশ্ন রাখা হয়েছে। ডিপ্লোম্যাট বলছে নির্বাচন কমিশনের দাবি দেশের নিবন্ধিত ভোটারের মধ্যে ৪০ শতাংশেরও বেশি এই নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছে। কিন্তু ভোট কেন্দ্রগুলি যে ভাবে ফাঁকা ছিলো তাতে কমিশন কর্তৃক দাবি করা ভোটের এ হার আশঙ্কাজনক। 

এছাড়া ভোটের দিন অনেক মানুষ ভোট কেন্দ্রের কাছে যেতেও আগ্রহী ছিলেন না বলে উল্লেখ করা হয় ওই প্রতিবেদনে। এটি ছিলো আওয়ামী লীগ সরকারের প্রতি সাধারণ ভোটারদের অনীহা। যা তারা বিগত দেড় দশক ধরে অর্জন করেছে। ভোটারদের এই কম উপস্থিতিকে সরকারের প্রতি সাধারণ মানুষের অসন্তোষের প্রমাণ বলে উল্লেখ করা হয় ওই প্রতিবেদনে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন