Logo
Logo
×

নির্বাচন ২০২৪

বেফাঁস মোমেনের বিদায়!

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৪, ০৮:৩৬ পিএম

বেফাঁস মোমেনের বিদায়!

বিতর্কিত আওয়ামী লীগ সরকারের সর্বাধিক বিতর্কিত মন্ত্রীদের একজন হলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। নানা সময়ে নানা বেফাঁস কথা বলে তিনি সমালোচিত হযেছেন। তবে মানুষ বা গণমাধ্যমের সমালোচনাকে তিনি কখনোই পাত্তা দেননি। স্বভাবসুলভ ভাবে তিনি করে গেছেন নিজের কাজ। তার বক্তব্য ও আচরণে অনেক সময় কূটনীতিকরাও বিব্রত হয়েছেন কিন্তু তার থোরাই কেয়ার করেছেন শুধু শেখ হাসিনার আস্থাভাজন বলে।

কিন্তু শেখ হাসিনার সেই আস্থায় কি ভাটার টান পড়লো? কেননা, বৃহষ্পতিবার মন্ত্রিসভায় শপথ নেয়ার জন্য যাদের আমন্ত্রণ জানানো হয়েছে তাদের মধ্যে নেই ড. এ কে আবদুল মোমেন। তার বাদ পড়াটা রাজনৈতিক ও কূটনৈতিক অঙ্গণে যথেষ্ট চাঞ্চল্য সৃষ্টি করেছে। আলোচনার ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

ড. মোমেন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে যেসব কথা বলেছেন ফের আলোচনায় উঠে এসেছে সে সব কথা। ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক স্বামী-স্ত্রীর মত। এমন কথা বলে তিনি যথেষ্ট হাস্যরসের যোগান দিয়েছিলেন।

এরপর বাংলাদেশের মানুষ বেহেস্তে আছে বলে মন্তব্য করে তিনি মানুষের মনে রাগ ও ক্ষোভ তৈরি করেছিলেন। কারণ, যথন দ্রব্যমূল্য নিয়ে পেরেশান অবস্থায় ছিল দেশের মানুষ। যুক্তরাষ্ট্রকে পাত্তা না দেয়ার কথা তিনি প্রায়ই বলতেন। সবশেষ গত ৯ জানুয়ারি রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে সংসদ নির্বাচন পরবর্তী এক ব্রিফিং এ কূটনৈতিক শিষ্ঠাচার বহির্ভূত কথা বলেন।তিনি বলেছিলেন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অবস্থান নিয়ে আমাদের চিন্তার কিছু নেই। বিদেশিদের মন্তব্যকে আমলে নেয়ার কিছু নেই, ড. মোমেনের মন্তব্যে ওই ব্রিফিং এ উপস্থিত বিভিন্ন দেশের কূটনীতিকরা বিব্রত হন। অনুষ্ঠান শেষ না করেই চলে যান মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস।

আওয়ামী লীগ সরকার তথা শেখ হাসিনার পক্ষেই মন্ত্রীরা কথা বলবেন সেটাই স্বাভাবিক, কিন্তু সেই স্বাভাবিক বিষয়টিই অস্বাভাবিক হয়ে ওঠে যখন কারো বেফাঁস মন্তব্য চলতেই থাকে। ড. মোমেন তার মুখের লাগাম টেনে ধরতে পারেননি। নিজের পদ-পদবীর দায়িত্ব ভুলে তিনি অকূটনৈতিকসুলভ আচরণ করেছেন। আর তাই মন্ত্রিসভার সদস্যদের তালিকা থেকে তার নামটি বাদ পড়ায় স্বস্তি ঢাকার কূটনৈতিক পাড়ায়।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন