Logo
Logo
×

অর্থনীতি

১৭ বছর পর নতুন চেয়ারম্যান পেল বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস

Icon

ইউএনবি

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০৫ পিএম

১৭ বছর পর নতুন চেয়ারম্যান পেল বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ঢাকা ব্যাংকের চেয়ারম্যান আবদুল হাই সরকার। এছাড়া ভাইস চেয়ারম্যান হয়েছেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মান্নান ও ব্যাংক এশিয়ার চেয়ারম্যান রোমো রউফ চৌধুরী।

নজরুল ইসলাম মজুমদারের স্থলাভিষিক্ত হলেন আবদুল হাই। নজরুল গত ১৭ বছর ধরে এই পদে অধিষ্ঠিত ছিলেন। বেসরকারি খাতের ব্যাংকগুলোতে মালিক ও বিনিয়োগকারীদের সংগঠন আগামী ৬ মাসের জন্য নতুন অ্যাডহক কমিটি গঠন করেছে।

দেশের পরিবর্তিত পরিস্থিতিতে সোমবার (৯ সেপ্টেম্বর) অনুষ্ঠিত বিএবির সাধারণ সভায় নতুন এই অ্যাডহক কমিটি গঠন করা হয়।

বিএবি সূত্রে জানা গেছে, ছয় মাস পর নির্বাচনের মাধ্যমে সমিতির পরবর্তী কমিটি গঠন করা হবে। বিএবির নতুন চেয়ারম্যান আবদুল হাই সরকার বলেন, অতীতে নানা কর্মকাণ্ডের কারণে বিএবি ব্যাহত হয়েছে। বিএবি এখন থেকে এ ধরনের কোনো কর্মকাণ্ডে জড়িত হতে চায় না। নতুন কমিটি সবাই মিলে সিদ্ধান্ত নেবে সংগঠনটির ভবিষ্যৎ ভূমিকা কী হবে।

এদিকে এডহক কমিটি গঠনের মধ্য দিয়ে ১৭ বছর পর সংগঠনটির নেতৃত্বের পরিবর্তন হয়। এক্সিম ব্যাংকের সদ্য সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার ২০০৮ সাল থেকে টানা ১৭ বছর বিএবির চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। তবে বিএবির গঠনতন্ত্র অনুযায়ী একটি কমিটির মেয়াদ তিন বছর।

সম্প্রতি এক্সিম ব্যাংকের পরিচালক ও চেয়ারম্যান পদ থেকে নজরুল ইসলাম মজুমদারকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। ফলে তিনি বিএবির সভাপতির পদ হারান। এছাড়া সরকার পরিবর্তনের পর বিএবির দুই ভাইস চেয়ারম্যানও ব্যাংকটির পরিচালক পদ হারিয়েছেন।

ফলে এই দুজন বিএবির নেতৃত্বে থাকার যোগ্যতাও হারিয়েছেন। তারা হলেন- এস আলম গ্রুপের চেয়ারম্যানের ভাই আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের সাবেক চেয়ারম্যান আবদুস সামাদ লাবু। অন্যজন হলেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর ভাই ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) ভাইস চেয়ারম্যান আনিসুজ্জামান চৌধুরী।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন