Logo
Logo
×

অর্থনীতি

বিদ্যুতের বকেয়া নিয়ে বাংলাদেশকে সতর্ক করলো আদানি

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩১ পিএম

বিদ্যুতের বকেয়া নিয়ে বাংলাদেশকে সতর্ক করলো আদানি

বাংলাদেশের কাছে আদানি গ্রুপের বিদ্যুতের বকেয়া ৫০০মিলিয়ন ডলার। এই বকেয়া অর্থ পরিশোধে বাংলাদেশের নতুন অন্তর্বর্তী সরকারের প্রতি কঠোর বার্তা দিয়েছে ভারতের আদানি গ্রুপ। ফিন্যান্সিয়াল টাইমসের একটি প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদন বলা হয়, বাংলাদেশের কাছে আদানি গ্রুপের বকেয়া ৫০০মিলিয়ন ডলার। আদানি পরিস্থিতিটিকে "অস্থিতিশীল" হিসাবে উল্লেখ করেছে। এই অর্থপ্রদানের ঘাটতি ইউনূসের প্রশাসনের সামনে একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হিসেবে আবির্ভূত হয়েছে। 

আদানি পাওয়ার ফিনান্সিয়াল টাইমসকে জানিয়েছে, বকেয়া জমতে থাকলেও বাংলাদেশকে চুক্তি অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ করা হবে। তারা বলছে, আমরা বাংলাদেশ সরকারের সাথে ক্রমাগত সংলাপ চালাচ্ছি এবং এই অস্থিতিশীল পরিস্থিতি সম্পর্কে আমরা অবগত।  আমরা কেবল আমাদের সরবরাহের প্রতিশ্রুতিই পূরণ করছি না বরং ক্রমবর্ধমান প্রাপ্যতা সত্ত্বেও আমাদের ঋণদাতা এবং সরবরাহকারীদের প্রতি প্রতিশ্রুতি পূরণ করছি। আর্থিক চাপের জেরে বৃহত্তর জ্বালানি সংকটের মুখে পড়েছে বাংলাদেশ। যেখানে মোট বিদ্যুৎ-সম্পর্কিত ঋণ ৩.৭ বিলিয়নে পৌঁছেছে।

ফিন্যান্সিয়াল টাইমসকে ইউনূসের প্রধান জ্বালানি উপদেষ্টা মুহাম্মদ ফৌজুল কবির খান বলেন, আদানির কাছে বাংলাদেশের ৮০ কোটি ডলার ঋণের মধ্যে ৪৯২ মিলিয়ন ডলার বকেয়া রয়েছে। অন্তর্বর্তী সরকার তার অর্থনীতিকে স্থিতিশীল করতে বিশ্বব্যাংকসহ আন্তর্জাতিক ঋণদাতাদের কাছে আর্থিক সহায়তা চাইছে। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ দ্রুত প্রবৃদ্ধির অভিজ্ঞতা অর্জন করেছে কিন্তু অভ্যন্তরীণ গ্যাসের মজুদ হ্রাসের কারণে দীর্ঘস্থায়ী শক্তির ঘাটতির সাথে লড়াই চালিয়ে যাচ্ছে। 

সমালোচকরা উল্লেখ করেছেন যে, পূর্ববর্তী প্রশাসনের গৃহীত ব্যবস্থাগুলো, যেমন টেন্ডারিং প্রক্রিয়াগুলিকে বাইপাস করা, ব্যাপক দুর্নীতি এবং অদক্ষতা এর পেছনে অবদান রেখেছে। আদানি, সম্প্রতি ঘোষিত ১০ বিলিয়ন ডলারের সেমিকন্ডাক্টর প্ল্যান্টসহ বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। 

ইউনূস প্রশাসন পূর্ববর্তী জ্বালানি চুক্তিগুলো পুনঃমূল্যায়ন করার ইঙ্গিত দিয়েছে। যার লক্ষ্য প্রতিযোগিতামূলক বিডিং পুনরায় চালু হবে  এবং নিয়ন্ত্রক তদারকি জোরদার করা হবে। 


Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন