Logo
Logo
×

অর্থনীতি

শ্বেতপত্র প্রণয়ন কমিটি দুর্নীতির বিষয়গুলো তুলে ধরবে, অপরাধীদের ধরবে না: ড. দেবপ্রিয়

Icon

প্রকাশ: ২৯ আগস্ট ২০২৪, ০৮:২৫ পিএম

শ্বেতপত্র প্রণয়ন কমিটি দুর্নীতির বিষয়গুলো তুলে ধরবে, অপরাধীদের ধরবে না: ড. দেবপ্রিয়

ড. দেবপ্রিয় ভট্টাচার্য

বাংলাদেশের অর্থনীতির অবস্থা নিয়ে শ্বেতপত্র তৈরির দায়িত্বপ্রাপ্ত কমিটির প্রধান ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, এই কমিটির কাজ দুর্নীতির কারণ ও মাত্রা বিশ্লেষণ করা, দুর্নীতিবাজদের চিহ্নিত করা বা 'ধরা' নয়। আজ বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) কার্যালয়ে কমিটির প্রথম সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ড. দেবপ্রিয় এসব কথা বলেন।

ড. দেবপ্রিয় বলেন, এই কমিটি দুর্নীতি কেন হয় তা ব্যাখ্যা করবে এবং এর মাত্রা মূল্যায়ন করবে। তবে কারা দুর্নীতির সঙ্গে জড়িত তা চিহ্নিত করা আমাদের দায়িত্ব নয়। সেই কাজ সরকার ও তার সংশ্লিষ্ট সংস্থার এখতিয়ারের মধ্যে পড়ে। কমিটির উদ্দেশ্য হলো দেশের অর্থনৈতিক অবস্থা স্বচ্ছতার সঙ্গে প্রকাশ করা। এই প্রক্রিয়ার মাধ্যমে বর্তমান সরকার ভালোভাবে বুঝতে পারবে, তারা দেশের কোন অবস্থায় পরিচালনার দায়িত্ব পেয়েছে। 

উদ্বোধনী সভায় কমিটির সদস্যরা উদ্যোগের প্রেক্ষাপট ও উদ্দেশ্য, তাদের কাজের পরিধি ও পদ্ধতি, চূড়ান্ত প্রতিবেদনের সম্ভাব্য কাঠামো, প্রচার ও যোগাযোগ কৌশল, দলের সদস্যদের মধ্যে কাজের বণ্টন এবং অন্যান্য সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।কমিটি কোনো সংস্কার পদক্ষেপ বাস্তবায়নের জন্য দায়বদ্ধ নয় বলে জোর দেন ড. দেবপ্রিয়। তিনি বলেন, ‘আমরা এখানে সংস্কার কার্যক্রম করতে আসিনি।’

ড. দেবপ্রিয় বলেন, কমিটি ব্যাংকিং খাত ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সমন্বিত মূল্যায়ন করবে না। সরকার একটি ব্যাংকিং কমিশন গঠনের পরিকল্পনা করছে, যা ভবিষ্যতে এই সমস্যাগুলো সমাধানের জন্য প্রতিষ্ঠিত হবে।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন