Logo
Logo
×

অর্থনীতি

১১৪ কোটি ডলার রেমিট্যান্স এসেছে আগস্টের ১৭ দিনে

Icon

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ০৭:৩০ পিএম

১১৪ কোটি ডলার রেমিট্যান্স এসেছে আগস্টের ১৭ দিনে

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে এবং শেখ হাসিনা সরকারের প্রতি অনাস্থা প্রকাশ করে রেমিট্যান্স না পাঠানোর

ষোষণা দিয়েছিল প্রবাসীরা। এতে রেমিট্যান্স আসা কমে গিয়েছিল।  ফলে টানা তিন মাস রেমিট্যান্স দুই বিলিয়নের বেশি এলেও জুলাই মাসে হঠাৎ দুই বিলিয়ন ডলারের নিচে চলে আসে। তবে ৫ আগস্ট হাসিনা সরকারের পতনের সঙ্গে সঙ্গে বৈধপথে রেমিট্যান্স আসার পরিমাণ বহুগুণ বেড়ে গেছে। 

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য বলছে,  দেশে বৈধপথে চলতি মাসের (আগস্ট) প্রথম ১৭ দিনে ১১৪ কোটি ৪২ লাখ ২০ হাজার ডলারের রেমিট্যান্স এসেছে। বাংলাদেশি মুদ্রায় (প্রতি ডলার ১১৮ টাকা হিসাবে) এর পরিমাণ ১৩ হাজার ৩৭৪ কোটি টাকার বেশি। এরমধ্যে আগস্টের প্রথম তিন দিন পর্যন্ত দেশে রেমিট্যান্স এসেছিল ৯ কোটি ৫৬ লাখ ৫০ হাজার ডলার। আর ৪ থেকে ১০ আগস্ট পর্যন্ত এসেছিল ৩৮ কোটি ৭১ লাখ ২০ হাজার ডলার।

জানা গেছে, আগস্টের ১৭ দিনে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ১৫ কোটি ২৯ লাখ ডলার। আর বিশেষায়িত দুই ব্যাংকের মধ্যে এক ব্যাংকের (কৃষি ব্যাংক) মাধ্যমে এসেছে প্রায় ৩ কোটি ৭৭ লাখ ডলার। বেসরকারি ব্যাংকের মাধ্যমে এসেছে ৯৪ কোটি ১৪ লাখ ডলারের বেশি এছাড়া বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে সাড়ে ২১ লাখ ডলার।

Logo

প্রধান কার্যালয়: ৬০৯০ ডাউসন বুলেভার্ড, নরক্রস, জর্জিয়া, যুক্তরাষ্ট্র।

ই-মেইল: [email protected]

অনুসরণ করুন